Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

সমবায় ব্যাঙ্কে বন্ধ চেকে লেনদেন

কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কে বছরে প্রায় ৫০০ কোটি টাকার লেনদেন হয়। জলপাইগুড়ি ছাড়াও শিলিগুড়ি ও আলিপুরদুয়ারে এদের শাখা রয়েছে। গ্রাহক সংখ্যা প্রা

অনির্বাণ রায়
জলপাইগুড়ি ১৩ মার্চ ২০২০ ০৬:০৫
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Popup Close

ইয়েস ব্যাঙ্ক কাণ্ডের জেরে জলপাইগুড়ি কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কের সবরকম চেক লেনদেনে আপাতত নিষেধাজ্ঞা জারি করল রিজার্ভ ব্যাঙ্ক। সম্প্রতি এই নির্দেশ জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক। ইয়েস ব্যাঙ্ক-সহ দেশের প্রায় ৫৫টি বড়-ছোট ব্যাঙ্কের চেক লেনদেনে নিষেধাজ্ঞা জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক। সেই তালিকায় রয়েছে জলপাইগুড়ি কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কও। তার জেরে বছরের শেষে চূড়ান্ত বিপাকে পড়তে হয়েছে বলে দাবি সমবায় ব্যাঙ্ক কর্তৃপক্ষের। রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, পরবর্তী নির্দেশিকা জারি না হওয়া পর্যন্ত জলপাইগুড়ির সমবায় ব্যাঙ্ক-সহ তালিকায় থাকা অন্যান্য ব্যাঙ্কের চেকে লেনদেন করা যাবে না। তবে ব্যাঙ্কে নগদ লেনদেনে কোনও বাধা নেই। আর্থিক বছরের শেষে বহু পাওনাগন্ডা মেটানো হয়। বিভিন্ন সরকারি অফিস বিল মেটায়। তার সবটাই হয় চেকের মাধ্যমে। জলপাইগুড়ি কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কে চেকে লেনদেন বন্ধ হওয়ায়, বহু গ্রাহক এবং সংস্থা দুর্ভোগের মুখে পড়েছেন। ব্যাঙ্ক কর্তৃপক্ষও জানিয়েছেন, রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশিকা রয়েছে, তাঁদের কিছু করার নেই।
ইয়েস ব্যাঙ্কের বিপর্যয়ের সঙ্গে জলপাইগুড়ি কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কের যোগসূত্র কোথায়? এই ব্যাঙ্ক অন্যান্য সরকারি, বেসরকারি ব্যাঙ্কের মতো রিজার্ভ ব্যাঙ্কের ‘শিডিউলড’ ব্যাঙ্ক অর্থাৎ রিজার্ভ ব্যাঙ্কের দ্বিতীয় তফসিলভুক্ত নয়। তাই দেশজোড়া বিভিন্ন ব্যাঙ্কের যে চেক লেনদেন পরিচালিত হয়, তাতে জলপাইগুড়ি সমবায় ব্যাঙ্ক সরাসরি যুক্ত হতে পারে না। যদিও কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্ক গ্রাহকদের আমানত জমা রাখছে, ঋণও দিচ্ছে। সে ক্ষেত্রে চেক লেনদেনও অত্যন্ত জরুরি। এ দিকে ‘শিডিউলড’ ব্যাঙ্ক না হওয়ায় সারা দেশের কাছে জলপাইগুড়ি ব্যাঙ্কের কোনও পরিচিতিই নেই। উপায় বের করতে জলপাইগুড়ি কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্ক গাঁটছড়া বেঁধেছিল ইয়েস ব্যাঙ্কের সঙ্গে। ইয়েস ব্যাঙ্কের চেকের কোড নম্বর ব্যবহার করত তারা। শুধু জলপাইগুড়িই নয়, দেশের যে সব ছোট-মাঝারি ব্যাঙ্ক ইয়েস ব্যাঙ্কের কোড ব্যবহার করত, সকলের চেক লেনদেন নিষেধ করেছে রিজার্ভ ব্যাঙ্ক।
কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কে বছরে প্রায় ৫০০ কোটি টাকার লেনদেন হয়। জলপাইগুড়ি ছাড়াও শিলিগুড়ি ও আলিপুরদুয়ারে এদের শাখা রয়েছে। গ্রাহক সংখ্যা প্রায় ৬ লাখ। বহু সরকারি সংস্থাও এদের গ্রাহক। ব্যাঙ্কের মুখ্য কার্যনির্বাহী আধিকারিক তাজকুমার লামা বলেন, “আর্থিক বছরের শেষে এমন নির্দেশে চূড়ান্ত সমস্যা হচ্ছে। তবে গ্রাহকরা আতঙ্কিত হবেন না, নগদ লেনদেন চলছে।” ব্যাঙ্ক সূত্রের খবর, বোর্ড মিটিংয়ে ইয়েস ব্যাঙ্কের সঙ্গে সর্ম্পক চুকিয়ে অন্য একটি শিডিউলড ব্যাঙ্কের সঙ্গে চুক্তি করার সিদ্ধান্ত হয়েছে।

Advertisement


Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement