Advertisement
১৮ মে ২০২৪
Jalpaiguri

গোলাপ, যে দামই হাঁকো

শিলিগুড়ি থেকে কোচবিহারের দিনহাটা, জলপাইগুড়ি থেকে ভুটান লাগোয়া আলিপুরদুয়ারের পাহাড়ি জনপদ— সর্বত্রই গোলাপ নিয়ে ছিল প্রায় কাড়াকাড়ি অবস্থা।

প্রেমদিবসের আগে ফুলের দোকানে। জলপাইগুড়িতে। ছবি: সন্দীপ পাল

প্রেমদিবসের আগে ফুলের দোকানে। জলপাইগুড়িতে। ছবি: সন্দীপ পাল

অনির্বাণ রায়
জলপাইগুড়ি শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:৩৫
Share: Save:

গোলাপ, তোমার কি ‘মন’ নাই?

গোলাপের পাপড়ির নরমে মন খুঁজতে গিয়ে অনেকেরই হৃদয়ে ধাক্কা লাগছে! ষাট টাকা! মাত্র একটি গোলাপের দাম! দাম শুনেই ফুলের দোকানের সামনে দাঁড়িয়ে মনে মনে রীতি মতো ‘যুদ্ধ’ করতে হচ্ছে সদ্য-তরুণকে—প্রেম আগে, না দাম?

দোকানি গোলাপের গোছা হাতে হাঁকছেন, ‘‘ষাট টাকা, ষাট টাকা!’’ সত্যিই তো। চাকরিপ্রার্থী থেকে টিউশন পড়ানো প্রেমিক, বা কলেজ পড়ুয়া— প্রেম নীরবে এলেও ‘ভালবাসা দিবসে’ তা প্রকাশের ‘অভিজ্ঞান’ যেন অকারণ উচ্চকিত! ভাবতে ভাবতেই কানে এল সতর্কবাণী, “আজ এই দামে নিয়ে যান, কাল দাম আরও বাড়বে!” অর্থাৎ ,আজ, মঙ্গলবার ‘ভ্যালেন্টাই২ন্স ডে’ তথা ‘প্রেমের দিনে’ রহস্য বাড়িয়ে গোলাপ হবে আরও দামি। কী আর করা। ওই দামেই কিনতে হল জনপদের অনেক প্রেমিককেই।

দু’বছর ধরে করোনা আবহের পরে প্রেম উদযাপনে কোনও বিধিনিষেধ নেই আজ। সামাজিক দূরত্বের বাধাও নেই। তাই শিলিগুড়ি থেকে কোচবিহারের দিনহাটা, জলপাইগুড়ি থেকে ভুটান লাগোয়া আলিপুরদুয়ারের পাহাড়ি জনপদ— সর্বত্রই গোলাপ নিয়ে ছিল প্রায় কাড়াকাড়ি অবস্থা।

গত দু’বছর করোনা আবহে প্রেম দিবস উদযাপনও হয়েছে ‘ভার্চুয়ালে’। উপহার দেওয়া নেওয়া হয়নি, মুখোমুখি বসে আড্ডা হয়নি, রেস্তরাঁয় কফি খাওয়া হয়নি। তার জেরে গোলাপের চাহিদাও গত দু’বছরে তেমন ছিল না। এ বছর চাহিদা বেড়েছে।

বেঙ্গালুরু থেকে বিমানে ডাচ গোলাপ এসেছে শিলিগুড়িতে। সোমবার সেগুলি প্রতি পিস ৫০-৬০ টাকা করে বিক্রি হয়েছে। সোমবার সকালে বাগডোগরায় বিমানে করে ডাচ গোলাপ এসে পৌঁছেছে। গোলাপের চাহিদার কথা ভেবে আগে থেকে বেঙ্গালুরুতে গোলাপের অর্ডার দিয়েছিলেন ব্যবসায়ীরা। তপন মণ্ডল নামে এক ফুল ব্যবসায়ী জানান, “গোলাপের দাম এ বছরও চড়া রয়েছে। ভ্যালেন্টাইন’স ডে-র জন্য ডাচ গোলাপ এসেছে। একটি গোলাপের দাম পড়বে প্রায় ৫০ টাকা। বিমানে গোলাপ আসায় খরচ বেড়েছে।” এ বছর নীল, সবুজ রঙের গোলাপও সজানো রয়েছে শহরে। সুদীপ্ত দে নামে এক যুবক এ দিন গোলাপ কিনতে এসেছিলেন। দাম শুনে তাঁর কথা, “গত বছর ২০ টাকাতেও গোলাপ কিনেছি। কিন্তু এ বছর ৫০-৬০ টাকা করে দাম চাইছে।”

দিনহাটার ফুল ব্যবসায়ী জয়ন্ত সাহা জানালেন, এ বছর ভ্যালেন্টাইন’স ডে-র আগে বাইরে থেকে প্রায় দেড় হাজারের বেশি ডাচ গোলাপ ছাড়াও, কয়েকশো মিনি গোলাপ নিয়ে এসেছেন। জলপাইগুড়িতে ডাচ গোলাপের সঙ্গে মিলছে মিনি গোলাপও। যা এসেছে কলকাতা থেকে। সেগুলির দামও ৩০ টাকার আশপাশে। শহরের কদমতলা মোড়ের গোলাপের দোকানের সামনে দাঁড়ানো এক ছাত্রীর কথায়, “প্রতিদিন মোবাইলে গোলাপের ছবি পাঠাই। ভ্যালেন্টাইন’স ডে-তে সত্যি একটা গোলাপ হাতে তুলে দেব না, এ হয় নাকি! দাম যা-ই হোক কিনব।”

সহায়তা: শুভঙ্কর পাল, সুমন মণ্ডল

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jalpaiguri Rose Price Valentines Day
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE