Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

প্রতিবন্ধীদের বুথমুখী করতে নিজস্বী

দেশের নির্বাচন প্রক্রিয়ায় প্রতিবন্ধী নাগরিকদেরও যে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে, সেই ব্যাপারে সচেতনতা বাড়িয়ে তাঁদের আরও বুথমুখী করতে এবার উদ্য

নিজস্ব সংবাদদাতা
গঙ্গারামপুর ১০ জানুয়ারি ২০১৯ ০৩:৫২
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Popup Close

দেশের নির্বাচন প্রক্রিয়ায় প্রতিবন্ধী নাগরিকদেরও যে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে, সেই ব্যাপারে সচেতনতা বাড়িয়ে তাঁদের আরও বুথমুখী করতে এবার উদ্যোগী হল নির্বাচন কমিশন।

আসন্ন লোকসভা নির্বাচনে প্রতিবন্ধী নাগরিকদের ১০০ শতাংশ অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে প্রচার চালাতে একটি বিশেষ অ্যাপ তৈরি করা হয়েছে। ‘চিত্রায়ন’ নামের ওই অ্যাপের মাধ্যমে দক্ষিণ দিনাজপুর জেলার প্রতিবন্ধী ভোটারদের ভোটদানে উৎসাহিত করতে প্রতিবন্ধীদের ‘নিজস্বী’ ভিডিয়ো তোলা হচ্ছে বলে প্রশাসন জানিয়েছে। ওই ভিডিয়োয় সংশ্লিষ্ট ভোটার ‘আমিও ভোট দেব’ স্লোগান দেবেন। এরপর সেই নিজস্বী ভিডিয়ো ওই অ্যাপে আপলোড করা হবে।

জেলার নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত আধিকারিক সুব্রত বর্মণ বুধবার বলেন, ‘‘সাধারণ ভোটাররা ভোট ও ভোট দেওয়ার গুরুত্ব বোঝেন। সেই তুলনায় প্রতিবন্ধী ভোটারদের মধ্যে সচেতনতা কম থাকায় তাঁদের ভোট দেওয়ার প্রবণতা অনেক কম। কিন্তু তাঁদের ভোটও যে গণতন্ত্রে সমান গুরুত্বপূর্ণ সেটাই বোঝানোর কাজ চলছে। এইজন্য একটি অ্যাপের মাধ্যমে কাজ করা হচ্ছে।’’ প্রশাসন সূত্রের খবর, জেলায় ২৭১৫ জন প্রতিবন্ধী ভোটার রয়েছেন। বিগত নির্বাচনগুলিতে দেখা গিয়েছে, এঁদের অধিকাংশ ভোটারই ভোটদানের প্রতি অনীহার কারণে বুথমুখী হন না। দিনের পর দিন সচেতনতার অভাবে তাঁদের ভোটদানের প্রবণতা আরও কমছে। কিন্তু গণতান্ত্রিক রাষ্ট্রে প্রতিটি নাগরিকের ভোটদানের সমান অধিকার রয়েছে। সেই অধিকার সম্পর্কে সচেতন করে তাঁদের ভোটকেন্দ্রে নিয়ে যাওয়ার জন্য এমনই কৌশল নিয়েছে কমিশন।

Advertisement

এই ‘চিত্রায়ন’ অ্যাপের মধ্যে রয়েছে ভিডিয়োয় ‘নিজস্বী’ তোলার ব্যবস্থা। প্রশাসন জেলার প্রতিটি ব্লকগুলিকে নির্দেশ দিয়েছে, সংশ্লিষ্ট এলাকায় যতজন প্রতিবন্ধী ভোটার রয়েছেন তাঁদের বাড়িতে একজন করে আধিকারিক পাঠাতে। সেই আধিকারিক প্রতিবন্ধী ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে তাঁদের নিজেদের ভোটের গুরুত্ব ও গণতান্ত্রিক অধিকার সম্পর্কে বোঝাবেন। তারপর সংশ্লিষ্ট ভোটারকে দিয়ে একটি ‘নিজস্বী’ ভিডিয়ো তোলা হবে যেখানে ওই প্রতিবন্ধী ভোটার ‘‘আমিও ভোট দেব’’ বলে স্লোগান দেবেন। সেই ভিডিয়ো ‘চিত্রায়ন’ অ্যাপে আপলোড করা হবে।

ইতিমধ্যেই জেলার গঙ্গারামপুর-সহ অন্য ব্লকগুলিতে এই অ্যাপের মাধ্যমে সচেতনতা অভিযান শুরু হয়েছে। অ্যাপে ‘নিজস্বী’ ভিডিয়োগুলি আপলোডও করা হচ্ছে। সংশ্লিষ্ট দফতরের আধিকারিক মহাদ্যুতি অধিকারী জানান, এই উদ্যোগের ফলে আধিকারিকদের প্রতিবন্ধী ভোটারদের বাড়ি যেতে হচ্ছে। তাঁদের বোঝানো হচ্ছে এবং তাঁদের নিজস্বী ভিডিয়ো তোলার ফলে সংশ্লিষ্ট প্রতিবন্ধী ভোটারদের মধ্যে ভোট দেওয়ার প্রতি আগ্রহ বাড়বে। তাঁরাও বুঝতে পারবেন, দেশ গঠনে তাঁদেরও সমান ভূমিকা ও গুরুত্ব রয়েছে। এতে একশো শতাংশ প্রতিবন্ধী ভোটারদের বুথমুখী করা সম্ভব হবে।

শুধু প্রতিবন্ধী ভোটারদের দিয়ে ভিডিয়ো তুলে প্রচার অভিযানই নয়, ভোটকেন্দ্রে প্রতিবন্ধীরা যাতে সহজে ভোট দিতে পারেন সেজন্য কেন্দ্রগুলিতে প্রবেশের জন্য আলাদা পথ, পর্যাপ্ত আলো রাখা হচ্ছে। জেলার ১৩০৫টি বুথেই এই ব্যবস্থা থাকছে বলে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement