Advertisement
১৫ জুলাই ২০২৪
Traffic

সিকিমে ট্র্যাফিক নিয়ন্ত্রণ করবে এআই, বেপরোয়া গতি থেকে গাড়ির কাগজ, পরীক্ষা মেশিনেই

আগামী ২৫ মে থেকে সিকিমের রাস্তায় রাস্তায় চালু হচ্ছে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার। মঙ্গলবার এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছেন সিকিমের পরিবহণ দফতরের সচিব রাজ যাদব।

পাহাড়ি রাস্তার নজরদারি করবে এ বার এআই।

পাহাড়ি রাস্তার নজরদারি করবে এ বার এআই। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
দার্জিলিং শেষ আপডেট: ১৭ মে ২০২৪ ১৬:৩৪
Share: Save:

সিকিমে ট্র্যাফিক নিয়ন্ত্রণের জন্য এ বার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ব্যবহার করা হবে। বেপরোয়া গতিতে গাড়ি চালানো কিংবা গাড়ির কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষা করা হবে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে। তাই সিকিমের রাস্তায় যাতায়াতকারী গাড়ি এবং বাইকচালকদের তাঁদের কাগজপত্র আপডেট করে নেওয়ার আবেদন জানিয়েছে পরিবহণ দফতর।

গাড়ি চালানোর সময় অন্য গাড়িকে ওভারটেক করেন অনেকেই। অনেক সময় অপ্রয়োজনেই। অনেকে আবার গড়িমসি করেন দূষণ নিয়ন্ত্রণ সংক্রান্ত পরীক্ষা-নিরীক্ষা করিয়ে শংসাপত্র নিতে। সিকিমের রাস্তায় গাড়ি চালাতে হলে শীঘ্রই এই অভ্যাস বা প্রবণতা দূর করতে হবে। কারণ, যান চলাচল নিয়ন্ত্রণে এ বার এআই প্রযুক্তির সাহায্য নিয়েছে সে রাজ্যের সরকার।

আগামী ২৫ মে থেকে সিকিমের রাস্তায় রাস্তায় চালু হয়ে যাচ্ছে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার। মঙ্গলবার এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছেন সিকিমের পরিবহণ দফতরের সচিব রাজ যাদব। বিজ্ঞপ্তিতে গাড়িমালিক এবং চালকদের সমস্ত নথি ‘আপ-টু-ডেট’ করে রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

Sikkim uses AI to operate traffic management

সিকিম সরকারের নির্দেশিকা। —নিজস্ব চিত্র।

নির্দেশিকায় জানানো হয়েছে, প্রাথমিক ভাবে চারটি কেন্দ্র থেকে এআই প্রযুক্তি কাজে লাগানো হবে। পরবর্তী কালে ওই সংখ্যা আরও বাড়ানো হবে। ভারতের মধ্যে এআই প্রযুক্তি দিয়ে যান নিয়ন্ত্রণ এখনও পর্যন্ত দিল্লিতে চালু রয়েছে। সে দিক থেকে রাস্তায় প্রযুক্তির ব্যবহারে অন্য রাজ্যদের টেক্কা দিচ্ছে সিকিম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Traffic AI sikkim
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE