Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Rath Yatra

করোনা পর্বে ভক্তদের ছাড়াই স্নানযাত্রা কোচবিহারের মদনমোহন মন্দিরে

স্নানযাত্রায় প্রথা মেনে ১০৮ কলস জল দিয়ে মদনমোহন মূর্তিটিকে স্নান করানো হয়। দেওয়া হয় অন্নভোগ।

মদনমোহন মন্দিরে স্নানযাত্রা।

মদনমোহন মন্দিরে স্নানযাত্রা। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কোচবিহার শেষ আপডেট: ২৪ জুন ২০২১ ২৩:০৪
Share: Save:

করোনা পরিস্থিতিতে ভক্তদের ছাড়াই বৃহস্পতিবার স্নানযাত্রা অনুষ্ঠান হল কোচবিহারের ঐতিহ্যবাহী মদনমোহন মন্দিরে। প্রতি বছর এই অনুষ্ঠানে ভক্তদের ভিড় থাকে মন্দিরে। কিন্তু এ বার তার ব্যতিক্রম ঘটলা। আগের বছরের মতো, এ বারও করোনা পরিস্থিতির জেরে হচ্ছে না রথযাত্রা। তার বদলে সুসজ্জিত যানে মদনমোহন মূর্তি নিয়ে যাওয়া হবে মাসির বাড়ি অর্থাৎ ডাঙ্গরাই মন্দিরে।

স্নানযাত্রায় প্রথা মেনে ১০৮ কলস জল দিয়ে মদনমোহন মূর্তিটিকে স্নান করানো হয়। দেওয়া হয় অন্নভোগ। বৃহস্পতিবার সেই প্রথা মেনে অনুষ্ঠান হয়েছে। তবে ভক্তদের বাদ দিয়েই। করোনা পরিস্থিতির কারণে ভক্তদের ভিড় ঠেকাতে মন্দিরে প্রবেশের ক্ষেত্রেও একাধিক নিয়ম জারি করা হয়েছে। একসঙ্গে ১০ জনের বেশি ভক্তের প্রবেশ নিষেধ মদনমোহন মন্দিরে। ১০ জন পুজো দিয়ে বার হয়ে যাওয়ার পর, আরও ১০ জনকে মন্দিরে প্রবেশ করতে দেওয়া হয়। মন্দিরে প্রবেশের ক্ষেত্রে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক।

অন্যান্য বারের মতো এ বার ডাঙ্গরাই মন্দির হবে না বিশেষ ভক্তিমূলক অনুষ্ঠান। মদনমোহন মন্দিরের কর্মী জয়ন্ত চক্রবর্তী বলেন, ‘‘আগামী ১২ই জুলাই মদনমোহন রথযাত্রা উপলক্ষে কাঠামিয়া মন্দিরে বিশেষ পূজার আয়োজন করা হয়েছে। বিশেষ পূজা শেষে মদনমোহনকে সুসজ্জিত যানে তোলা হবে। সেই যাত্রার সূচনা করবেন কোচবিহার জেলাশাসক পবন কাদিয়ান এবং মন্দিরের দুয়ার বক্সী অজয় কুমার দেববক্সী।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cooch Behar Rath Yatra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE