Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Tea Garden

এক ছাতার নীচে কেন্দ্রীয় সমাবেশ, চা-বাগানে তৃণমূলের অস্ত্র ‘হলদিয়া মডেল’

মাসখানেক ধরে সমাবেশের প্রস্তুতির জন্য জলপাইগুড়ি জেলার সব চা-বাগান ঘুরেছেন জেলা তৃণমূল নেতারা। চা-শ্রমিকদের সঙ্গে মূল দলের সমন্বয় করে কমিটিও তৈরি হয়েছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
জলপাইগুড়ি শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২২ ০৯:০৪
Share: Save:

উত্তরবঙ্গের চা-বাগিচার মন পেতে তৃণমূলের ভরসা এ বার ‘হলদিয়া মডেল’। সৌজন্যে, তৃণমূলের শ্রমিক সংগঠন। রাজ্যে ক্ষমতায় আসার এক দশক পরে, এই প্রথম তৃণমূলের চা-শ্রমিক সংগঠনের ডাকে কেন্দ্রীয় স্তরে সমাবেশ হতে চলেছে এবং সে সমাবেশের প্রধান বক্তা অভিষেক বন্দ্যোপাধ্যায়।

এত দিন চা-বলয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বা অভিষেক বন্দ্যোপাধ্যায়, যিনিই সভা করেছেন, তা হয়েছে তৃণমূল বা অন্য শাখা সংগঠনের নামে। আগামিকাল, ১০ সেপ্টেম্বর মালবাজারে চা-শ্রমিকদের নিয়ে কেন্দ্রীয় সম্মেলন করবে তৃণমূল চা-বাগান শ্রমিক ইউনিয়ন। ছ’টি সাংগঠনিক জেলা থেকে বারোশো শ্রমিক-প্রতিনিধি সম্মেলনে আসবেন। তাঁদের মধ্যে লটারিতে বাছাই করা শ্রমিকেরা বক্তব্যও রাখবেন। পরদিন প্রকাশ্য সমাবেশে ভাষণ দেবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। এত দিন উত্তরের চা-বাগানে তৃণমূলের অন্তত হাফ ডজন চা-শ্রমিক সংগঠন কাজ করেছে এবং পারস্পরিক প্রতিযোগিতা করেছে। সব সংগঠনকে এক ছাতার তলায় এনে কেন্দ্রীয় সমাবেশ এ বারই প্রথম।

তৃণমূলের শ্রমিক সংগঠনের রাজ্য সভাপতি ঋতব্রত বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘চা-বাগানে তৃণমূলের যত সংগঠন ছিল, সব ক’টিকে এক ছাতার তলায় এনে হলদিয়া মডেলে সম্মেলন করব। গত মে মাসে হলদিয়া শিল্পাঞ্চলের শ্রমিকদের নিয়ে এ ভাবেই সম্মেলন করেছি।’’

তৃণমূল সূত্রের খবর, চা-শ্রমিকেরা মুখ ফেরানোয় গত লোকসভা ভোটে শুধু জলপাইগুড়ি-আলিপুরদুয়ার আসনেই নয়, কোচবিহার এবং পাহাড়েও দল বিপর্যয়ের মুখোমুখি হয়েছিল। গত বিধানসভা ভোটেও চা-বলয়ের ভোট পায়নি তৃণমূল, হাতছাড়া হয়েছিল শ্রমিকপ্রধান এলাকার আসনগুলি। তৃণমূলের দাবি, চা-বাগানগুলিতে সংগঠন থাকলেও, মূল দলের সঙ্গে সে সংগঠনের সমন্বয় ছিল না। যাঁরা সারা বছর চা-বাগানে সংগঠন করতেন, ভোটের সময়ে তাঁদের অনেককেই ‘কোণঠাসা’ করে রাখা হত বলে দাবি। পাশাপাশি, যাঁরা চা-বাগানে ভোটের প্রচারে যেতেন, তাঁদের পক্ষে এক-দু’দিনে চা-শ্রমিকদের মনের কথা বুঝে ওঠা সম্ভবও নয়। এ সব কারণেই ভোটের সময়ে চা-শ্রমিকদের সঙ্গে তৃণমূলের মূল সংগঠনের দূরত্ব তৈরি হয়ে যেত বলে দাবি। সে দূরত্ব ঘোচাতেই পঞ্চায়েত এবং লোকসভা ভোটের আগে তৃণমূলের নজর চা-বলয়ে।

মাসখানেক ধরে সমাবেশের প্রস্তুতির জন্য জলপাইগুড়ি জেলার সব চা-বাগান ঘুরেছেন জেলা তৃণমূল নেতারা। চা-শ্রমিকদের সঙ্গে মূল দলের সমন্বয় করে কমিটিও তৈরি হয়েছে। জেলা তৃণমূল সভাপতি মহুয়া গোপ বলেন, ‘‘বাগানের চা-শ্রমিক সংগঠনের ইউনিট নেতা এবং এলাকায় দলের বুথ সভাপতিদের নিয়ে একটি করে কমিটি গড়ে দেওয়া হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tea Garden jalpaiguri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE