Advertisement
০৫ মে ২০২৪
sikkim landslide

ভারী বর্ষণে একের পর এক রাস্তায় ধস, উত্তর সিকিমে আটকে প্রায় ২০০০ পর্যটক! চলছে উদ্ধারকাজ

টানা বৃষ্টিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে সিকিমের মংগন জেলার লাচুং ও লাচেন এলাকা। ওই সব এলাকার বিভিন্ন প্রান্তে হোটেল এবং হোমস্টেতে পর্যটকেরা আটকে রয়েছেন। তার মধ্যে রয়েছে কলেজ পড়ুয়ারাও।

Tourists suck in Sikkim after landslide due to heavy rain

উত্তর সিকিমে উদ্ধারকাজের দৃশ্য। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
দার্জিলিং শেষ আপডেট: ১৭ জুন ২০২৩ ১৮:০৭
Share: Save:

ভারী বর্ষণ চলছে উত্তর সিকিমে। আর তার জেরে বিভিন্ন এলাকায় স্বাভাবিক জনজীবন বিপর্যস্ত। গ্যাংটক থেকে উত্তর সিকিমের জাতীয় সড়কের বিস্তীর্ণ অংশ বন্ধ হয়ে পড়েছে। আটকে রয়েছেন ২ হাজারের বেশি পর্যটক।

স্থানীয় সূত্রে, ভারী বর্ষণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে সিকিমের মংগন জেলার লাচুং ও লাচেন এলাকা। ওই সব এলাকার বিভিন্ন প্রান্তে পর্যটকেরা আটকে পড়েছেন। সিকিম সরকারের তরফ থেকে জানানো হয়েছে এখনও অন্তত ২,৪৭৫ জন পর্যটক এই উত্তর সিকিমের বিভিন্ন হোমস্টে এবং হোটেলে আটকে আছেন। ইতিমধ্যে তাঁদের উদ্ধার করার কাজ শুরু হয়েছে। এঁদের মধ্যে একটি কলেজের ৬০ জন পড়ুয়া আছেন। উদ্ধারকাজে নেমেছে সিকিম সরকারের কুইক রেসপন্স টিম, সিকিম পুলিশ, জিআরইএফ-সহ সেনা। পর্যটকদের উদ্ধারে ১৯টি বাস এবং ৭০টি ছোট গাড়ির বন্দোবস্ত করা হয়েছে সরকারের তরফে। একটু একটু করে ধস কবলিত রাস্তা পরিষ্কার করে যান চলাচল স্বাভাবিক করার চেষ্টা চলছে। শনিবার মোট ১২৩ জন পর্যটককে বাস এবং ছোট গাড়ির মাধ্যমে গ্যাংটকের দিকে পাঠানো সম্ভব হয়েছে বলে সিকিম সরকার সূত্রে খবর।

এ নিয়ে ‘হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্যুরিজ়ম ডেভেলপমেন্ট নেটওয়ার্ক’-এর সম্পাদক সম্রাট সান্যাল বলেন, ‘‘সিকিম সরকার এক দিকে যেমন পর্যটকদের উদ্ধারে চেষ্টা চালাচ্ছে, তেমনই আমরাও বিভিন্ন হোমস্টে এবং হোটেলে পর্যটকদের খোঁজখবর নিচ্ছি। তবে সকলেই সুস্থ রয়েছেন বলে খবর। বিভিন্ন হোটেল এবং হোমস্টেতে আটকে থাকা ওই পর্যটকদের উদ্ধারকাজ চলছে। ইতিমধ্যে অনেককে উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে আসা সম্ভব হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sikkim landslide Tourists
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE