×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৮ জানুয়ারি ২০২১ ই-পেপার

মালদহে বন্‌ধ সমর্থনে শুধুই লাল পতকা, পথে নামল না কংগ্রেস

নিজস্ব সংবাদদাতা
মালদহ২৬ নভেম্বর ২০২০ ১৯:০৮
জাতীয় সড়কে দাঁড়িয়ে ট্রাক। নিজস্ব চিত্র।

জাতীয় সড়কে দাঁড়িয়ে ট্রাক। নিজস্ব চিত্র।

বামেদের বন্‌ধকে কং‌গ্রেস সমর্থন জানালেও মালদহ জেলায় সে ভাবে দুই দলের জোটের ছবি দেখা গেল না। সকাল থেকে বন্‌ধের সমর্থনে পথে নামেন বাম কর্মী সমর্থকরা। কিন্তু সেই ভাবে কংগ্রেস কর্মীদের দেখা পাওয়া যায়নি। এই জেলায় এখনও অনেকটাই শক্তিশালী কংগ্রেস। ছ’জন বিধায়ক রয়েছেন। তবু বন্‌ধের সমর্থনে কংগ্রেস যেন কিছুটা দূরত্বই বজায় রাখল।

বৃহস্পতিবার ইংরেজবাজরের বিভিন্ন জায়গায় পথ অবরোধ ও মিছিল করে বামেরা। ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ করেও যানবহন চলাচলে বাধা দেওয়ার চেষ্টা হয়। তবে পর্যাপ্ত পুলিশ থাকায় খুব একটা সফল হননি বন্‌ধ সমর্থকরা।

রাস্তায় পর্যাপ্ত সরকারি বাস থাকলেও যাত্রী ছিল না। মালদহ শহরের অনেক জায়গাতেই দোকান, বাজার স্বাভাবিকের মতো খোলা ছিল। ক্রেতাও দেখা যায়। বামেদের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত গাজোল ব্লকেও ছিল একই ছবি। জেলা প্রশাসনের দাবি, সরকারি দফতরে হাজিরা স্বাভাবিক ছিল।

Advertisement

যদিও সিপিএম-এর শ্রমিক সংগঠনের নেতা দেবজ্যোতি সিংহ জেলায় বন্‌ধ সর্বাত্মক বলে দাবি করেন। তিনি জানান, “সাধারণ মানুষের দাবি নিয়ে এই বন্‌ধের ডাক। তাই সকলেই সমর্থন করেছেন।” তবে কেন কংগ্রেস নেতৃত্ব বা কর্মী, সমর্থকদের সে ভাবে পথে নামতে দেখা গেল না সে ব্যাপারে তিনি মুখ খুলতে চাননি। এটা কংগ্রেসের ব্যাপার বলে এড়িয়ে যান দেবজ্যোতি।

Advertisement