Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

জঙ্গলে গাড়ির ধাক্কায় জখম দুই চিতাবাঘ

নিজস্ব সংবাদদাতা
ধূপগুড়ি ০৩ জানুয়ারি ২০২১ ০৩:৫৬
দুর্ঘটনাগ্রস্ত গাড়িটি (বাঁ দিকে) এবং লাটাগুড়িতে আনার পর খাঁচাবন্দি জখম এক চিতাবাঘ। শনিবার। নিজস্ব চিত্র।

দুর্ঘটনাগ্রস্ত গাড়িটি (বাঁ দিকে) এবং লাটাগুড়িতে আনার পর খাঁচাবন্দি জখম এক চিতাবাঘ। শনিবার। নিজস্ব চিত্র।

জঙ্গলের রাস্তায় দ্রুতগতির গাড়ির ধাক্কায় জখম হল দু’টি চিতাবাঘ। ওই ঘটনায় জখম হন গাড়ির চালক-সহ পাঁচ জন। শুক্রবার গভীর রাতে বানারহাট এলআরপি রোড সংলগ্ন এলাকায় ৩১সি জাতীয় সড়কে ঘটনাটি ঘটে।

বন দফতর সূত্রে জানা গিয়েছে, চিতাবাঘ দু’টি রাস্তা পার করছিল। ঠিক তনই একটি গাড়ি দ্রুতগতিতে তুফানগঞ্জ থেকে নাগারাকাটার দিকে যাচ্ছিল। চিতাবাঘ দু’টি গাড়িটির সামনে পড়ে যায়। তাদের ধাক্কা মেরে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে একটি নিচু জমিতে গিয়ে পড়ে গাড়িটি।

জখম আরোহীদের উদ্ধার করে প্রথমে বানারহাট হাসপাতাল ও পরে বীরপাড়া স্টেট জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। আহত ৫ জনের মধ্যে ৩ জনের পরিচয় পাওয়া গিয়েছে। তাঁরা হলেন সুবাস কর্মকার (৫৮), সন্তোষ সাহা (৪৭), অতনু দত্ত (৪২)।প্রত্যেকেই কোচবিহারের তুফানগঞ্জ এলাকার বাসিন্দা।

Advertisement

বন দফতর সূত্রে খবর, গাড়ির গতি এতই বেশি ছিল যে চিতা দু’টিও মারাত্মক ভাবে জখম হয়। খবর পেয়েই দ্রুত ঘটনাস্থলে যান বিন্নাগুড়ি রেঞ্জের বনকর্মী ও বানারহাট থানার পুলিশ। যান জলপাইগুড়ি সাম্মানিক ওয়াইল্ড লাইফ ওয়ার্ডেন সীমা চৌধুরীও। দু’টি চিতাবাঘের মধ্যে একটিকে শনিবার ভোর তিনটে নাগাদ ঘুমপাড়ানি গুলি করে উদ্ধার করে লাটাগুড়ি প্রকৃতি পর্যবেক্ষণ কেন্দ্রে নিয়ে গিয়ে চিকিৎসা করা হয়। অন্যটির খোঁজে চা বাগান এলাকায় তল্লাশি চালানো হচ্ছে। দফতর জানিয়েছে, হাসপাতাল থেকে আহতদের নামের তালিকা সংগ্রহ করে তাদের তরফে মামলা করা হবে।

এর আগেও ডুয়ার্সের জাতীয় সড়ক এবং এশিয়ান হাইওয়েতে একাধিক বন্যপ্রাণী জখম হয়েছে, এমনকী মৃত্যুর ঘটনাও ঘটেছে। স্বাভাবিক ভাবে বছরের শুরুতেই গাড়ির ধাক্কায় বন্যপ্রাণী আহত হওয়ার ঘটনায় প্রশ্নের মুখে তাদের নিরাপত্তার বিষয়টি।

বিন্নাগুড়ি ওয়াইল্ড লাইফ স্কোয়াডের রেঞ্জার শুভাশিস রায় জানান, ‘‘গভীর রাতে খবর আসে গাড়ির ধাক্কায় জখম হয়ে দু’টি চিতাবাঘ রাস্তার পাশে পড়ে রয়েছে। ঘটনাস্থলে গিয়ে একটি চিতাবাঘকে উদ্ধার করে চিকিৎসার জন্য পাঠিয়েছি। অন্যটির খোঁজ চলছে। গাড়ির পাঁচ সওয়ারি গুরুতর ভাবে জখম হয়েছেন বলে শুনেছি।’’

রাজ্যের মুখ্য বনপাল (বন্যপ্রাণ) বিনোদকুমার যাদব জানান, ‘‘এলাকার গ্রাম ও চা বাগান বস্তিগুলিকে সতর্ক করা হয়েছে। অন্য চিতাবাঘের খোঁজের ড্রোন ওড়ানো হতে পারে। দুর্ঘটনা নিয়ে বানারহাট থানায় একটি জেনারেল ডায়েরি করা হয়েছে।’’

আরও পড়ুন

Advertisement