Advertisement
০৪ মে ২০২৪
Health Care Professionals

ডাক্তার নয়, বিজ্ঞপ্তিতে লেখা ‘স্বাস্থ্যক্ষেত্রে পেশাদার’

গ্রামাঞ্চলে চিকিৎসা পরিষেবা আরও বেশি মাত্রায় পৌঁছতে তিন বছরের শ্রেণিকক্ষ এবং হাতেকলমে প্রশিক্ষণের মাধ্যমে স্বাস্থ্যক্ষেত্রে পেশাদার তৈরির সম্ভাবনা খতিয়ে দেখার সিদ্ধান্ত হয়েছে।

Protest

তিন বছরের ডিপ্লোমা কোর্সের বিরুদ্ধে বিক্ষোভ মেডিক্যাল কলেজের চিকিৎসক এবং নার্সদের। শুক্রবার। ছবি: স্বাতী চক্রবর্তী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২৩ ০৭:২২
Share: Save:

তিন বছরের ডিপ্লোমায় ডাক্তার তৈরির কথা স্বাস্থ্যকর্তাদের ভাবতে বলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিষয়টি নিয়ে বিশদে আলোচনার জন্য শুক্রবারই ১৫ জনের কমিটি তৈরি করল স্বাস্থ্য দফতর। তবে, সেই বিজ্ঞপ্তিতে ‘ডিপ্লোমা ডাক্তার’ উল্লেখ করা হয়নি। বদলে স্বাস্থ্যক্ষেত্রে পেশাদার (হেলথ কেয়ার প্রফেশনালস) বলে লেখা হয়েছে।

রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, গ্রামাঞ্চলে চিকিৎসা পরিষেবা আরও বেশি মাত্রায় পৌঁছতে তিন বছরের শ্রেণিকক্ষ এবং হাতেকলমে প্রশিক্ষণের মাধ্যমে স্বাস্থ্যক্ষেত্রে পেশাদার তৈরির সম্ভাবনা খতিয়ে দেখার সিদ্ধান্ত হয়েছে। সে জন্য গঠন করা হয়েছে বিশেষজ্ঞ কমিটি। তাতে চিকিৎসক অভিজিৎ চৌধুরী, গোপালকৃষ্ণ ঢালি, মাখনলাল সাহা, মণিময় বন্দ্যোপাধ্যায়, ইন্দ্রনীল বিশ্বাস, স্বাস্থ্যবিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুহৃতা পাল, মৈয়েত্রী ভট্টাচার্য, রেজাউল করিম, অভীক ঘোষ, স্বাস্থ্য অধিকর্তা সিদ্ধার্থ নিয়োগী, স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা দেবাশিস ভট্টাচার্য, বিশেষ সচিব (স্বাস্থ্য শিক্ষা) অনিরুদ্ধ নিয়োগী প্রমুখ ছাড়াও ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন ও মেডিক্যাল কাউন্সিলের প্রতিনিধিদের রাখা হয়েছে। জানানো হয়েছে, বিষয়টি খতিয়ে দেখে, আলোচনা করে আগামী এক মাসের মধ্যে কমিটি রিপোর্ট জমা দেবে। প্রয়োজনে চিকিৎসা ব্যবস্থার সঙ্গে যুক্ত অন্যান্যদের সঙ্গেও আলোচনা করবে কমিটি। চিকিৎসক মহলের একাংশের কথায়, “ডিপ্লোমা ডাক্তার বিষয়টি পুরোপুরি অবৈজ্ঞানিক। মনে রাখতে হবে, বিকল্প ডাক্তার তৈরি নয়, ডাক্তারের সহকারী তৈরি করা যেতে পারে। যাতে এক জন ডাক্তারের যে অতিরিক্ত চাপ, সেটি সামলানোর জন্য পেশাদার আর এক জন থাকেন। যেমন, সাব সেন্টারগুলিতে সিএইও (কমিউনিটি হেলথ অফিসার) রয়েছেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE