Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Uttam Smaran Sandhya

মহানায়কের জন্মবার্ষিকী উপলক্ষ্যে উত্তম মঞ্চে আয়োজিত হতে চলেছে উত্তম স্মরণ সন্ধ্যা

উত্তম মেমোরিয়াল কালচারাল কমিটির তরফে জানানো হয়েছে, এই বছরেও অর্থাৎ ৩ সেপ্টেম্বর উত্তম কুমারের ৯৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে উত্তম মঞ্চে বিকেল ৫টায় একটি সুন্দর সন্ধ্যার আয়োজন করা হয়েছে।

‘উত্তম স্মরণ সন্ধ্যা’

‘উত্তম স্মরণ সন্ধ্যা’

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৩ ১৮:২০
Share: Save:

সময়ের স্রোতে বয়ে গিয়েছে ৪৪টা বছর। কিন্তু আমাদের সকলের প্রিয় মহানায়ক অরুণ কুমার চট্টোপাধ্যায় হরফে উত্তম কুমার রয়ে গিয়েছেন বাঙালির মনের মণিকোঠায়। আর প্রতি বছরই মহানায়কের জন্ম ও মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে উত্তম কুমার মেমোরিয়াল কালচারাল কমিটি এক বর্ণাঢ্য সন্ধ্যার আয়োজন করে থাকে। এ বছরও তার অন্যথা হয়নি। মহানায়কের স্মরণে, তাঁকে শ্রদ্ধাজ্ঞাপন করতে গত ২৪ জুলাই, কলকাতার উত্তম মঞ্চে একটি বর্ণময় সাংস্কৃতিক সন্ধের আয়োজন করেছিল উত্তম মেমোরিয়াল কালচারাল কমিটি। প্রতি বছরের মতই অনুষ্ঠানে উঠে এসেছিল উত্তম কুমারের সঙ্গে জড়িয়ে থাকা নানান স্মৃতিকথা।

ফের উত্তম মেমোরিয়াল কালচারাল কমিটির তরফে জানানো হয়েছে, এই বছরেও অর্থাৎ ৩ সেপ্টেম্বর উত্তম কুমারের ৯৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে উত্তম মঞ্চে বিকেল ৫টায় একটি সুন্দর সন্ধ্যার আয়োজন করা হয়েছে। অত্যন্ত জাঁকজমকপূর্ণভাবে সম্পন্ন হতে চলেছে মহানায়ককে শ্রদ্ধাজ্ঞাপনের অনুষ্ঠান। থাকছে বহু সাংস্কৃতিক অনুষ্ঠান-সহ মহানায়কের উল্লেখযোগ্য নানান অজানা কীর্তির স্মৃতিচারণা। পাশাপাশি, গত বছরের মতো এই বছরেও প্রেক্ষাগৃহে থাকবে উপচে পড়া ভিড়। মহানায়কের সৃষ্টি নিয়েই আবারও সাজতে চলেছে এই সাংস্কৃতিক সন্ধ্যা।

২০২২ সালে সত্যজিৎ রায়ের ১০১তম জন্মদিবসের সঙ্গেই এই দিনটির উদযাপন করা হয়েছিল। পরিচালক-মহানায়ককে একই সুত্রে বেঁধেছিলেন উত্তম কুমার মেমোরিয়াল কালচারাল কমিটি। মহানায়ককে ঘিরে উঠে এসেছিল নানান অজানা কিছু তথ্য। অনুষ্ঠানের মূল ভাবনা ছিল ‘নায়ক থেকে মহানায়ক’। এই বছরেও সেই পথেই হাঁটতে চলেছে তাঁরা।

অভিনব এই উদ্যোগে গানের মধ্যে দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন করবেন সৈকত মিত্র, শ্রী রূপঙ্কর বাগচী, মাধুরী দে, সাহেব চট্টোপাধ্যায়, জয়তী চক্রবর্তী, ত্রিজয় দেব, অনিমা রায়, চন্দ্রাবলী রুদ্র দত্ত, অন্তরা চৌধুরী, শিবাজী চট্টোপাধ্যায় ও আরও অনেক বিশিষ্ট শিল্পী বৃন্দ। নৃত্য পরিবেশন করবেন শ্রী কোহিনূর সেন বরাট ও সম্প্রদায়। বহু বিশিষ্ট মানুষ উপস্থিতও থাকবেন প্রেক্ষাগৃহে। এবারও প্রাক্তন সিনে টেকনিশিয়ান যিনি মহানায়কের সঙ্গে কাজ করেছেন এবং আজকের দিনেও ওঁনার সাহায্যের প্রয়োজন, তাঁর জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দিতে পেরে আমরা ধন্য।

সাক্ষী থাকুন উত্তম স্মরণ সন্ধ্যার।

ডোনার পাসের জন্য যোগাযোগ করুন ৭৯৮০৩০৮৫২৭/ ৮৭৭৭৭৮৬৯৬। অথবা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৭৯৮০৩০৮৫২৭

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uttam Kumar cultural Songs Programme
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE