Advertisement
২৫ এপ্রিল ২০২৪
High Court

Online Education: অনলাইনে আইন পাঠে আংশিক ছাড়পত্র

ইউনিভার্সিটি অব জুরিডিক্যাল সায়েন্সেস বা এনইউজেএস-এর অনলাইন পাঠ্যক্রমকে আংশিক ছাড়পত্র দিল কলকাতা হাই কোর্ট

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২২ ০৬:৫২
Share: Save:

এক দশকেরও বেশি সময় ধরে আইনের অনলাইন পাঠ চলা সত্ত্বেও বছর চারেক আগে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি জানিয়ে দেয়, তারা ওই পাঠ্যক্রমকে স্বীকৃতি দেবে না। এই অবস্থায় কলকাতা হাই কোর্ট এ-পর্যন্ত ভর্তি হওয়া ছাত্রছাত্রীদের স্বার্থে পশ্চিমবঙ্গের ন্যাশনাল ইউনিভার্সিটি অব জুরিডিক্যাল সায়েন্সেস বা এনইউজেএস-এর অনলাইন পাঠ্যক্রমকে আংশিক ছাড়পত্র দিল। বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় ও বিচারপতি শুভেন্দু সামন্তের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, যে-সব পড়ুয়া ওই সব কোর্সে ভর্তি হয়েছেন, তাঁরা পাঠ্যক্রম শেষ করতে পারবেন, উত্তীর্ণ হলে ওই প্রতিষ্ঠান থেকে শংসাপত্রও পাবেন। তবে নতুন করে ওই অনলাইন পাঠ্যক্রমে কোনও ছাত্রছাত্রী ভর্তি করা যাবে না।

আদালত সূত্রের খবর, ২০১২ সালে আইন শিক্ষার ওই প্রতিষ্ঠান কয়েকটি অনলাইন পাঠ্যক্রম চালু করেছিল। কিন্তু ২০১৮ সালে ইউজিসি জানায়, তারা অনলাইন পাঠ্যক্রমকে স্বীকৃতি দেয় না। তার পর থেকেই ওই পাঠ্যক্রমের পড়ুয়াদের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন দেখা দেয়। ছাত্রছাত্রীরা প্রথমে কলকাতা হাই কোর্টে মামলা করলেও রায় স্বস্তিদায়ক হয়নি। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে আবার মামলা করেন তাঁরা।

কিছু ভুঁইফোঁড় প্রতিষ্ঠানের অনলাইন পাঠ্যক্রম নিয়ে এর আগে মামলা হয়েছিল। সেই সব পাঠ্যক্রম বাতিল করে দিয়েছিল হাই কোর্ট। কিন্তু এই মামলায় ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, এনইউজেএস দেশের প্রথম সারির শিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে একটি। তারা কোনও পাঠ্যক্রম চালু করলে সেই পাঠ্যক্রমের স্বীকৃতি আছে কি না, তা নিয়ে পড়ুয়ারা স্বাভাবিক ভাবেই কোনও খোঁজখবর করেন না। এত বছর পাঠ্যক্রম চলার পরে আচমকা তা বাতিল করে দিলে পড়ুয়াদের অর্থ, সময় এবং পরিশ্রম নষ্ট হবে। এই সব যুক্তি মাথায় রেখেই এই নির্দেশ দেওয়া হয়েছে বলে আইনজীবীদের একাংশের ব্যাখ্যা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

High Court Law
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE