Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Ration Card

PDS: জুন থেকে ডিজিটাল রেশন কার্ড ছাড়া মিলবে না কেরোসিন, সিদ্ধান্ত খাদ্য দফতরের

তবে দার্জিলিং জেলার ক্ষেত্রে নতুন এই নির্দেশ কার্যকর হবে না বলেই জানানো হয়েছে খাদ্য দফতরের তরফে।

ফাইল চিত্র ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২২ ১২:০৭
Share: Save:

ডিজিটাল রেশন কার্ড ছাড়া পাওয়া যাবে না কেরোসিন তেল। সম্প্রতি এমন সিদ্ধান্ত নিয়েছে খাদ্য দফতর। কাগজের রেশন কার্ডে খাদ্যশস্য বিতরণ অনেক আগেই বন্ধ করে দেওয়া হয়েছে। এ বার কেরোসিন তেল পাওয়ার ক্ষেত্রেও এমন সিদ্ধান্ত কার্যকর করতে চলেছে খাদ্য দফতর।

বর্তমানে কাগজের রেশন কার্ডধারী গ্রাহকরা শুধুমাত্র কেরোসিন তেল পান। কার্ড পিছু বরাদ্দ মাসে দেড়শো মিলিলিটার মতো। কিন্তু খাদ্য দফতরের নতুন সিদ্ধান্ত অনুযায়ী, আগামী জুন মাস থেকে এই ভাবে তেল পাওয়া পুরোপুরি বন্ধ হয়ে যাবে। খাদ্য দফতরের এক আধিকারিকের কথায়, ১ জুন থেকে নন-ডিজিটাল কার্ডে আর কোনও কিছু মিলবে না। এ বার আর সিদ্ধান্ত বদল হবার নয়। কারণ ডিজিটাল রেশন কার্ড ছাড়া খাদ্যশস্য দেওয়া বন্ধ করার পরেই এ বিষয়ে ইঙ্গিত দেওয়া হয়েছিল।

পাশাপাশি, গ্রাহকরা যাতে দ্রুত ডিজিটাল রেশন কার্ড তৈরি করে নেন সে ব্যাপারে নতুন পদক্ষেপ করতে চলেছে খাদ্য দফতর। কাগজের রেশন কার্ড বদলানোর জন্য গ্রাহকদের মধ্যে প্রচার অভিযান চালানো হবে বলে জানিয়েছেন ওই দফতরের এক আধিকারিক। ডিজিটাল রেশন কার্ড করে নিলে বাড়তি সুবিধা দেওয়া হবে এই নতুন পদক্ষেপে। কারণ, কাগজের রেশন কার্ডে মাসে মাথাপিছু ১৫০ মিলিলিটার কেরোসিন পাওয়া যেত। কিন্তু ডিজিটাল রেশন কার্ডে ৫০০ মিলিলিটার বা তার বেশি পরিমাণে কেরোসিন তেল পাওয়া যাবে। যদিও কেরোসিন তেল বরাদ্দ বন্ধের বিষয়টি সমর্থন করছেন না কেরোসিন ডিলারদের রাজ্য সংগঠন।

তবে দার্জিলিং জেলার ক্ষেত্রে নতুন এই নির্দেশ কার্যকর হবে না বলেই জানানো হয়েছে খাদ্য দফতরের তরফে। আপাতত সেখানে আরও কিছুদিন কাগজের রেশন কার্ডে গ্রাহকদের কেরোসিন তেল দেওয়া হবে। দফতর সূত্রে খবর, দার্জিলিং জেলার চা বাগানগুলিতে এখন ডিজিটাল রেশন কার্ড দেওয়ার প্রক্রিয়া চলছে। নির্দিষ্ট সময়ের মধ্যে সেই কাজ শেষ হয়ে গেলে সেখানেও এই নির্দেশ কার্যকর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ration Card West Bengal Digital Ration Card
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE