Advertisement
২১ মে ২০২৪
Modi’s Kanyadaan

কন্যাদান করে ‘পিতা’ হলেন নরেন্দ্র মোদী! গলবস্ত্র হয়ে মন্দিরে কার বিয়ে দিলেন প্রধানমন্ত্রী?

সাধারণত কন্যাদানের দায় পিতার উপরেই বর্তায়। পিতার অবর্তমানে পিতৃস্থানীয়েরা যেমন জ্যাঠা, কাকা বা মামারা এই দায়িত্ব পালন করে থাকেন। কেরলের গরুভায়ুর মন্দিরে ওই তরুণীর পিতা অবশ্য বিয়ের আসরেই উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর কন্যাদান।

প্রধানমন্ত্রীর কন্যাদান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ১৮:৪৪
Share: Save:

তিনি নিঃসন্তান। তবে বৃহস্পতিবার পিতার ভূমিকায় দেখা গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। গত কয়েকদিন ধরেই দক্ষিণ ভারতে বিভিন্ন মন্দির দর্শন করছেন মোদী। বৃহস্পতিবারও তিনি গিয়েছিলেন কেরলের ত্রিসূরের গুরুভায়ুর শ্রীকৃষ্ণ মন্দিরে। সেখানে পুজো দেওয়ার পর মোদী যোগদান করেন একটি বিয়ের অনুষ্ঠানেও। আর সেখানে কন্যাদানও করেন তিনি।

সাধারণত কন্যাদানের দায় পিতার উপরেই বর্তায়। পিতার অবর্তমানে পিতৃস্থানীয়েরা যেমন জ্যাঠা, কাকা বা মামারা এই দায়িত্ব পালন করে থাকেন। কেরলের গুরুভায়ুর মন্দিরে ওই তরুণীর পিতা অবশ্য বিয়ের আসরেই উপস্থিত ছিলেন। তার পরও তাঁর কন্যার হাত স্বামীর হাতে তুলে দেন মোদীই। কিছু ক্ষণের জন্য হলেও এক কন্যার পিতা হন তিনি। বিয়ের অনুষ্ঠানে এক জন পিতার যা ভূমিকা, তা-ই নিখুঁত ভাবে পালন করতে দেখা যায় মোদীকে।

ওই নবপরিণীতা দক্ষিণের সুপারস্টার সুরেশ গোপীর কন্যা। সুরেশ এক জন খ্যাতনামী মলয়ালি অভিনেতা। আবার রাজনীতিকও। বিজেপির রাজ্যসভা সাংসদ তিনি। হয়তো এ বছরের লোকসভা ভোটেও বিজেপির টিকিট পাবেন। অন্তত তেমনই জল্পনা রাজনৈতিক মহলে। এর আগেও বহু বার স্ত্রী-কন্যা নিয়ে দিল্লিতে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন সুরেশ। তবে এ বার মোদীই এলেন ত্রিসূরে। দক্ষিণী সুপারস্টারের কন্যার বিবাহে প্রধানমন্ত্রীই ছিলেন প্রধান অতিথি।

গুরুভায়ুর শ্রীকৃষ্ণ মন্দিরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

গুরুভায়ুর শ্রীকৃষ্ণ মন্দিরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: সংগৃহীত

স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, বিয়ের অনুষ্ঠানে প্রথমে বর এবং বধূর হাতে বরমালা তুলে দেন প্রধানমন্ত্রী। মালাবদলের পর নবদম্পতি মোদীর পা ছুঁয়ে আশীর্বাদ নিলে নবপরিণীতার হাতটি ধরে তাঁর স্বামীর হাতে দিয়ে দেন প্রধানমন্ত্রী। নিজের হাতও রাখেন তাঁদের হাতের নীচে।

মোদীর পরনে ছিল দক্ষিণ ভারতের ঐতিহ্যবাহী পোশাক শার্ট, লুঙ্গির আদলে পরা ধুতি এবং গলায় চাদর। মোদীর সোনালি পাড় সাদা ধুতিতে ছিল মিহি সোনালি চেকের কারুকাজ । গলার চাদরটিও ছিল সেই রকম। ছবিতে দেখা গিয়েছে, অনুষ্ঠানে আগত অতিথিদের মাথা ঝুঁকিয়ে প্রণাম জানাচ্ছেন মোদী। ঠিক যেমন ভাবে কন্যার বিয়েতে অতিথিদের অভ্যর্থনা জানান কন্যার পিতা, সেই ভাবেই।

সুরেশও এই অনুষ্ঠানের ছবি এক্স হ্যান্ডলে প্রকাশ করেছেন। তাঁর কন্যার নাম ভাগ্য। জামাতার নাম শ্রেয়স। দক্ষিণী সুপারস্টার লিখেছেন, ‘‘গুরুভায়ুর মন্দিরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে আমার সন্তানের শুভ বিবাহ সম্পন্ন হল। আপনারা ওঁদের জন্য প্রার্থনা করবেন।’’

তবে সুরেশের কন্যার বিবাহে দক্ষিণের আরও অনেক সুপারস্টারের সঙ্গেই দেখা হয়েছে মোদীর। সুরেশের কন্যার বিবাহে যোগ দিতে এসেছিলেন দক্ষিণী অভিনেতা মোহনলাল এবং মামুটি। তাঁদের সঙ্গে কথা বলতে দেখা যায় মোদীকে। এ ছাড়া মন্দিরে আরও কয়েক জন নবদম্পতিকে আশীর্বাদ করতে দেখা যায় মোদীকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Narendra Modi Suresh Gopi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE