×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জুন ২০২১ ই-পেপার

উলেন রায়ের মৃত্যুর ঘটনায় আদালতের দ্বারস্থ পুলিশ

নিজস্ব সংবাদদাতা
জলপাইগুড়ি ১০ ডিসেম্বর ২০২০ ২০:৫০
সোমবার বিজেপি-র উত্তরকন্যা অভিযানের সময় মৃত্যু হয় দলীয় কর্মী উলেন রায়ের। —নিজস্ব চিত্র।

সোমবার বিজেপি-র উত্তরকন্যা অভিযানের সময় মৃত্যু হয় দলীয় কর্মী উলেন রায়ের। —নিজস্ব চিত্র।

উত্তরকন্যা অভিযানে নিহত বিজেপি কর্মী উলেন রায়ের মৃত্যুর ঘটনায় আদালতের দ্বারস্থ হল পুলিশ। পুলিশের দাবি, উলেন রায়ের দেহের দ্বিতীয় বার ময়নাতদন্ত করা নিয়ে আদালতের নির্দেশ আগেই পালন করেছে তারা। আদালতের কাছে একটি আবেদনে বৃহস্পতিবার এ কথা জানিয়েছে পুলিশ।

পুলিশ সূত্রের খবর, তিন জন চিকিৎসকের উপস্থিতিতে উলেন রায়ের দেহের ময়নাতদন্ত করা হয়েছে বলে আদালতে জানানো হয়েছে। সেই ময়নাতদন্ত ভিডিয়োতেও রেকর্ড করে রাখা হয়েছে। সেই সময় পর্যাপ্ত আলোর ব্যবস্থা ছিল বলে দাবি করেছে পুলিশের। তবে পুলিশের এই দাবিকে খণ্ডন করেছেন বিজেপি-র লিগাল সেলের আইনজীবীরা।

সব খতিয়ে দেখে আদালত কী রায় দেয়, সেই অপেক্ষায় রয়েছেন উলেন রায়ের পরিবারের সদস্যেরা। অন্য দিকে, উলেন রায়ের মৃত্যুর ঘটনা নিয়ে শাসক দল তৃণমূলকে বিঁধতে সক্রিয় হয়েছেন জলপাইগুড়ি জেলা বিজেপি নেতৃত্ব। শুক্রবারের মধ্যে উলেন রায়ের দেহ না পেলে তৃণমূল নেতাদের বাড়ির সামনে বিক্ষোভ দেখানো হবে হুমকি দিয়েছেন বিজেপি-র জলপাইগুড়ি জেলা সভাপতি বাপি গোস্বামী। আদালতের নির্দেশ থাকা সত্ত্বেও উলেন রায়ের দেহ তাঁর পরিবারের হাতে তুলে দেওয়া হচ্ছে না বলেও অভিযোগ করেছেন তিনি।

Advertisement

সল্টলেকে বাড়ির ছাদে কঙ্কাল, ছেলেকে খুনের অভিযোগ মায়ের বিরুদ্ধে

সোমবার বিজেপি-র উত্তরকন্যা অভিযানের সময় মৃত্যু হয় দলীয় কর্মী উলেনের। বিজেপি-র অভিযোগ, পুলিশের গুলিতেই নিহত হন উলেন। তবে সেই অভিযোগ অস্বীকার করেছে পুলিশ-প্রশাসন। সোমবার রাতেই উত্তরবঙ্গ মেডিক্যালে উলেনের দেহের ময়নাতদন্ত হয়। তবে সেই রিপোর্ট মানতে চাননি বিজেপি নেতৃত্ব। গজলডোবায় উলেনের বাড়িতে গিয়ে তাঁর স্ত্রী মালতীদেবীকে তা নিয়ে বোঝান তাঁরা। শেষে মালতীদেবী রাজি হলে দ্বিতীয় বার ময়নাতদন্তের দাবিতে উলেনের বোন শান্তিবালাদেবীর নামে জলপাইগুড়ির মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেটের আদালতে আবেদন করা হয়। মঙ্গলবার বিকেলে সেই দাবি মঞ্জুর করে দ্বিতীয়বার ময়নাতদন্তের নির্দেশ দেন বিচারক।

Advertisement