Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

হাঙ্গামার খবরে দেরি, হলফনামা পুলিশের

হাওড়া আদালতে আইনজীবীদের উপরে হামলায় হাইকোর্টের দায়ের করা মামলায় প্রধান বিচারপতি থোট্টাথিল ভাস্করন নায়ার রাধাকৃষ্ণন ও বিচারপতি অরিজিৎ বন্দ্য

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৯ মে ২০১৯ ০৫:৪৮

ঘটনাস্থল থেকে হাওড়ার পুলিশ কমিশনারের দফতর ঢিলছোড়া দূরত্বে। আরও কাছে হাওড়া থানা। অথচ ২৪ এপ্রিল হাওড়া আদালতের আইনজীবীদের সঙ্গে হাওড়া পুরসভার কর্মীদের গোলমালের খবর পুলিশের কাছে পৌঁছতে সকাল গড়িয়ে দুপুর হয়ে গিয়েছিল! কলকাতা হাইকোর্টে হলফনামা দিয়ে এমনটাই জানাল পুলিশ। তাদের বক্তব্য, খবর এসেছিল দুপুরে। রাজ্য প্রশাসনের একটি সূত্র বুধবার জানায়, হাওড়া সিটি পুলিশের কমিশনার হলফনামা দিয়ে বলেছেন, হাওড়া আদালতের ভিতরে আটকে থাকা এক পুরকর্মীকে উদ্ধার করতে গিয়ে পুলিশকে কাঁদানে গ্যাসের শেল ছুড়তে হয়েছিল। আর লাঠি চালাতে হয়েছিল অবরোধ তোলার জন্য।

হাওড়া আদালতে আইনজীবীদের উপরে হামলায় হাইকোর্টের দায়ের করা মামলায় প্রধান বিচারপতি থোট্টাথিল ভাস্করন নায়ার রাধাকৃষ্ণন ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চের নির্দেশে পৃথক পৃথক হলফনামা জমা পড়েছে। হলফনামা দিয়েছেন রাজ্যের স্বরাষ্ট্রসচিব, রাজ্য পুলিশের ডিজি, হাওড়ার পুলিশ কমিশনার, হাওড়ার পুর কমিশনার, হাওড়া থানার ওসি।

বুধবার মামলার শুনানিতে হাওড়া বার অ্যাসোসিয়েশনের পক্ষে আইনজীবী সুরেন্দ্রকুমার কপূর আর্জি জানান, যে-সব পুলিশ অফিসার সে-দিন আইনজীবীদের উপরে লাঠি চালিয়েছেন বলে অভিযোগ, হাইকোর্টের মামলায় তাঁদের যুক্ত করা হোক। ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়, সে-ক্ষেত্রে পৃথক ভাবে আবেদন করতে হবে। রাজ্য বার কাউন্সিলকেও মামলায় যুক্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। পরবর্তী শুনানি ১০ ও ১৩ মে। আইনজীবীরা কত দিন কাজ বন্ধ রাখবেন, কাল, শুক্রবার সেই ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার কথা কাউন্সিলের। ১৩ মে হলফনামা পেশ করবে তারা।

Advertisement

তনুশ্রী দাস নামে এক আইনজীবী এ দিন একটি মামলা ঠুকে জানান, ২৪ এপ্রিলের ঘটনায় তিনিও জখম হন। তাঁকেও মামলায় যুক্ত করা হোক। অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত জানান, হাওড়া বার অ্যাসোসিয়েশন মামলায় যুক্ত হয়েছে। আলাদা করে কোনও আইনজীবীর এই মামলায় যুক্ত হওয়ার প্রয়োজন নেই। ডিভিশন বেঞ্চ অবশ্য জানিয়েছে, বিশেষ পরিস্থিতির কারণে তনুশ্রীদেবীকে মামলায় যুক্ত করা যেতে পারে।

রাজ্য প্রশাসনের এক কর্তা জানান, পুর কমিশনার হলফনামায় দাবি করেছেন, সে-দিনের গোলমালে জড়িত ছিলেন বহিরাগতেরা। ওই প্রশাসনিক কর্তা জানান, হাওড়ার সিপি হলফনামায় বলেছেন, গোলমালের খবর তাঁরা পান দুপুরে। হাওড়া বার অ্যাসোসিয়েশন সূত্রের খবর, সিপির-র হলফনামার পাল্টা হলফনামায় বলা হয়েছে, গোলমালের খবর পুলিশকে জানানো হয় ঘটনার দিন বেলা পৌনে ১১টা নাগাদ। গোলমালের খবর কোন পুলিশ অফিসারকে ফোন করে দেওয়া হয়েছিল, তথ্যপ্রমাণ-সহ পাল্টা হলফনামায় তা জানানো হয়েছে।

আরও পড়ুন

Advertisement