Advertisement
১৮ মে ২০২৪
Suvendu Adhikari

ঘৃণাভাষণ মামলায় শুভেন্দুর বিরুদ্ধে নোটিস ফেরাল পুলিশ, কোন যুক্তিতে পিছোলেন তদন্তকারীরা?

সম্প্রতি একাধিক পুজোমণ্ডপে গিয়ে ঘৃণাভাষণ দেওয়ার অভিযোগে নন্দকুমার থানায় অভিযোগ দায়ের করেন আবু সোহেল নামের এক আইনজীবী। কিন্তু শুভেন্দুর আইনজীবীর পাল্টা যুক্তিতে পিছু হঠতে হল পুলিশকে।

শুভেন্দু অধিকরীকে দেওয়া নোটিস ফেরাল পুলিশ।

শুভেন্দু অধিকরীকে দেওয়া নোটিস ফেরাল পুলিশ। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
তমলুক শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২২ ১২:০৪
Share: Save:

ঘৃণাভাষণ দেওয়ার অভিযোগে এক আইনজীবীর দায়ের করা মামলার ভিত্তিতে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে জিজ্ঞাসাবাদের জন্য নোটিস পাঠিয়েছিল পূর্ব মেদিনীপুরের নন্দকুমার থানার পুলিশ। কিন্তু বিরোধী দলনেতা হিসাবে হাইকোর্টের রক্ষাকবচ থাকায় প্রত্যাহার করা হল সেই নোটিস।

সম্প্রতি একাধিক পুজোমণ্ডপে গিয়ে ঘৃণাভাষণ দেওয়ার অভিযোগ তুলে নন্দকুমার থানায় অভিযোগ (কেস নং-৩৯০/২২) দায়ের করেন আবু সোহেল নামে এক আইনজীবী। ২৮ সেপ্টেম্বর একাধিক জামিনঅযোগ্য ধারায় শুভেন্দুর বিরুদ্ধে অভিযোগ জানান সোহেল। সেই মামলার ভিত্তিতে নন্দকুমার থানার তরফে ওই মামলার তদন্তকারী আধিকারিক শুভেন্দুকে ইমেল করে জানতে চান, কবে নাগাদ তিনি তদন্তের স্বার্থে থানায় আসবেন। এর পর, প্রথমে শুভেন্দুর আইনজীবী অনির্বাণ চক্রবর্তী ইমেল করে থানায় জানান যে, তাঁর মক্কেল নভেম্বরের প্রথম সপ্তাহে যে কোনও দিন যেতে পারেন। তবে সময় এবং তারিখ জানানো হয়নি। এর পর গত ২ নভেম্বর তদন্তকারী আধিকারিক আবার শুভেন্দুকে নোটিস পাঠিয়ে জানান যে, ৪৮ ঘণ্টার মধ্যেই জানাতে হবে, কবে নাগাদ তিনি জিজ্ঞাসাবাদের জন্য থানায় হাজির হবেন।

এর পর শুভেন্দুর তরফে আইনজীবী ২০২১ সালের সেপ্টেম্বর মাসে কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্থার একটি নির্দেশিকা উল্লেখ করে জানান যে, ৪১এ ধারায় কোনও মামলায় শুভেন্দুকে নোটিস দেওয়া যাবে না। হাইকোর্টের এমন নির্দেশিকার বিষয়ে জানার পরেই নন্দকুমার থানার তরফে শুভেন্দুকে ৪ নভেম্বর পাল্টা ইমেল এবং নোটিস পাঠিয়ে জানিয়ে দেওয়া হয়, পুলিশের তরফে জারি করা ওই নোটিসটি বাতিল করা হচ্ছে।

নোটিস প্রত্যাহার নিয়ে শুভেন্দুর আইনজীবী দাবি করেন, ‘‘শুভেন্দু অধিকারী এক জন দায়িত্বশীল নাগরিক। রাজ্যের বিরোধী দলনেতা হিসেবে তাঁর প্রতি দিনই ঠাসা কর্মসূচি রয়েছে। তা ছাড়া শুভেন্দুর হাইকোর্টের রক্ষাকবচ রয়েছে। এ নিয়ে পুলিশকে লিখিত ভাবে জানাই। তার পর পুলিশের তরফ থেকে নোটিস প্রত্যাহার করা হয়েছে। ইতিমধ্যেই নোটিস প্রত্যাহারের বিষয়ে থানা থেকে শুভেন্দুকে ইমেল এবং আরও একটি নোটিস দিয়ে বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে।’’

শুভেন্দুর আইনজীবী আরও বলেন, ‘‘বিভিন্ন জায়গায় শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে একাধিক মিথ্যা মামলা করে হয়রানি করা হচ্ছে। বাদ যাচ্ছেন না তাঁর পরিবারের সদস্যরাও। নন্দকুমার থানাতেও এমনই একটি মামলা দায়ের হয়েছে। তবে হাইকোর্টের রক্ষাকবচের নির্দেশ সংবলিত তথ্য পুলিশকে জানানোর পরেই শুভেন্দুকে জিজ্ঞাসাবাদের নোটিস প্রত্যাহার করা হয়েছে। কাঁথি থানা থেকে ইতিমধ্যে এই নোটিস প্রত্যাহারের কপি সংগ্রহ করেছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Suvendu Adhikari police Notice
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE