Advertisement
১৬ জুলাই ২০২৪
College Admission

স্নাতকে ভর্তির কেন্দ্রীয় অভিন্ন পোর্টাল চালু হবে বুধবার, ভর্তির আবেদন করা যাবে সর্বোচ্চ ২৫ কলেজে

এই পোর্টাল চালু নিয়ে গত শনিবার বিভিন্ন কলেজের অধ্যক্ষ এবং নোডাল অফিসারদের সঙ্গে বৈঠক করে উচ্চশিক্ষা দফতর।

প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২৪ ১১:৫৫
Share: Save:

রাজ্যের সিংহভাগ কলেজে স্নাতকে ভর্তির কেন্দ্রীয় অভিন্ন পোর্টাল চালু হবে আজ, বুধবার। মঙ্গলবার রাজ্যের তথ্য ও সংস্কৃতি দফতর জানায়, শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এই পোর্টালের উদ্বোধন করবেন। পোর্টালের মাধ্যমে পড়ুয়ারা একসঙ্গে সর্বোচ্চ ২৫টি কলেজে ভর্তির আবেদন করতে পারবেন। একটি সূত্রের খবর, পোর্টাল চালুর পর প্রথম ৪-৫ দিন পড়ুয়াদের কোনও রেজিস্ট্রেশন হবে না। তাঁদের আবেদনের বিষয়ে সড়গড় হওয়ার সুযোগ দেওয়া হবে। বিনামূল্যে ভর্তির ফর্ম পূরণ করা যাবে। পড়ুয়া স্থানীয় ব্লক স্থানীয় কিয়স্কে (বিএসকে) গিয়েও ফর্ম পূরণ করতে পারবেন।

এই পোর্টাল চালু নিয়ে গত শনিবার বিভিন্ন কলেজের অধ্যক্ষ এবং নোডাল অফিসারদের সঙ্গে বৈঠক করে উচ্চশিক্ষা দফতর। সূত্রের দাবি, সেই বৈঠকে জানানো হয় যে পড়ুয়াদের পোর্টাল সম্পর্কে সচেতন করতে প্রতি কলেজে 'হেল্প ডেস্ক' খুলতে হবে। সেখান থেকেও পড়ুয়ারা অনলাইনে এই আবেদন করতে পারবেন। এ-ও ইঙ্গিত দেওয়া হয়েছে যে অভিন্ন ভর্তি প্রক্রিয়া থাকলেও কিছু দিন পর কলেজের হাতে অনলাইনে ভর্তির দায়িত্ব দেওয়া হতে পারে। যা নিয়ে বিতর্কও তৈরি হয়েছে।

সূত্রের খবর, পড়ুয়ারা এক কলেজে ভর্তি হয়ে পরবর্তী ক্ষেত্রে অন্য কলেজেও ভর্তি হতে পারবেন। এ ক্ষেত্রে যদি আগের কলেজে ভর্তির ফি বেশি থাকে তাহলে পরের কলেজে ভর্তি হয়ে অতিরিক্ত টাকা ফেরত পাবেন তাঁরা। তবে ভর্তি প্রক্রিয়া শেষ হওয়ার পরে সেই টাকা ফেরত দেওয়া হবে। এ ছাড়া, আগের মতোই কলেজে ক্লাস শুরুর দিনে পড়ুয়াদের যাবতীয় তথ্য যাচাই করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

College admission Portal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE