Advertisement
১০ মে ২০২৪
Post Poll Violence

Post Poll Violence: ‘ভোট পরবর্তী হিংসা’য় কমিশনের রিপোর্ট নিয়ে প্রশ্ন তুলে পাল্টা হলফনামা দিতে চাইল রাজ্য

রাজ্যের অভিযোগ, ‘ভোট পরবর্তী হিংসা’ নিয়ে যে তদন্ত করা হয়েছে তাতে অনেক ত্রুটি রয়েছে।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২১ ১৩:২০
Share: Save:

‘ভোট পরবর্তী হিংসা’ মামলায় জাতীয় মানবাধিকার কমিশনের রিপোর্টে অনেক তথ্য ভুল রয়েছে বলে অভিযোগ তুলল রাজ্য। ‘ভোট পরবর্তী হিংসা’ নিয়ে জাতীয় মানবাধিকার কমিশন কলকাতা হাই কোর্টে সাড়ে ৩ হাজার পাতার একটি রিপোর্ট জমা দিয়েছিল। বৃহস্পতিবার সেই মামলার শুনানি ছিল।

রাজ্য সরকারের অভিযোগ, ‘ভোট পরবর্তী হিংসা’ নিয়ে যে তদন্ত করা হয়েছে তাতে অনেক ত্রুটি রয়েছে। জাতীয় মানবাধিকার কমিশন যে রিপোর্ট জমা দিয়েছে তাতে ভোটের আগের গণ্ডগোলেরও উল্লেখ করা হয়েছে। রাজ্য সরকারের আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভির দাবি, কমিশনের এই রিপোর্টের একটি রাজনৈতিক দিক রয়েছে।

রাজ্য সরকারের অন্য আইনজীবী কপিল সিব্বল প্রশ্ন তুলেছেন, জাতীয় মানবাধিকার কোনও তদন্তকারী সংস্থা না হওয়া সত্ত্বেও তাদের দিয়ে কেন তদন্ত করানো হল। কমিশনের রিপোর্টের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলে পাল্টা হলফনামা জমা দেওয়া কথা আদালতে জানিয়েছে রাজ্য। আদালত রাজ্যের সেই দাবি মেনে নিয়েছে। এই হলফনামা জমা দেওয়ার জন্য রাজ্যকে ৫ দিনের সময়সীমা দিয়েছে আদালত। তবে রাজ্যের যে এটা শেষ সুযোগ তা-ও জানিয়ে দেওয়া হয়েছে আদালতের তরফে।

রাজ্য অবশ্য এই সময়সীমা আরও বাড়াতে বলেছিল। কিন্তু আদালত সাফ জানিয়ে দেয়, ৫ দিনের বেশি সময় দেওয়া যাবে না। ওই দিনের মধ্যে সমস্ত হলফনামা জমা দিতে হবে।

এই মামলার পরবর্তী শুনানি ২৮ জুলাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court Post Poll Violence
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE