Advertisement
২৫ এপ্রিল ২০২৪
weather

Cyclone Yaas: 'ইয়াস' ঘুর্ণিঝড়ের মোকাবিলায় হেল্পলাইন নম্বর চালু করল বিদ্যুৎ দফতর

জনসাধারণের সুবিধার্থে ২টি হেল্পলাইন চালু করা হয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২১ ১৩:৫৬
Share: Save:

ঘুর্ণিঝড়ের মোকাবিলায় এ বার হেল্পলাইন নম্বর চালু করল রাজ্য বিদ্যুৎ দফতর। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী সপ্তাহের বুধবার পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলাগুলি সহ কলকাতায় আছড়ে পড়তে পারে ‘ইয়াস’। সেই ভাবনা থেকে আগাম পদক্ষেপ নেওয়ার পাশাপাশি, জনসাধারণের সুবিধার্থে ২টি হেল্পলাইন চালু করা হয়েছে। ২৫ মে থেকে এই হেল্পলাইন নম্বরটি চালু করা হবে। ৮৯০০৭৯৩৫০৩ ও ৮৯০০৭৯৩৫০৪ হেল্পলাইন নম্বর ২টি ২৫ তারিখ থেকে কন্ট্রোল রুম থেকে পরিচালিত হবে। ওই দিন থেকেই কন্ট্রোল রুমে থাকবেন মন্ত্রী অরূপ বিশ্বাস, বিদ্যুৎ দফতরের অতিরিক্ত মুখ্যসচিব এস সুরেশকুমার ও বিদ্যুৎ বণ্টন বিভাগের সিএমডি-রা। হেল্পলাইনে কোনও অভিযোগ পেলে তা সরাসরি অধস্তন কর্মীদের সঙ্গে যোগাযোগ করে দ্রুততার সঙ্গে সমস্যা সমাধানের চেষ্টা হবে। অরূপ বলেছেন, ‘‘আমরা গত বারের আমপান (প্রকৃত উচ্চারণে উম-পুন) থেকে শিখেছি। সেই শিক্ষার আলোয় আলোকিত হয়েই আমরা এই কাজটা করতে পারছি। তাই আমরা ঘুর্ণিঝড়ের অনেক আগে থেকেই প্রস্তুতি নিতে শুরু করেছি। আমাদের আধিকারিকরা গত ২-৩ দিন ধরেই প্রস্তুতির যাবতীয় কাজ শুরু করে দিয়েছেন। তাই যদি এ বার কিছু হয়, আমরা দৃঢ়তার সঙ্গে তার মোকাবিলা করতে পারব।’’

২৫ মে থেকে এই হেল্পলাইন নম্বরটি চালু করা হবে।

২৫ মে থেকে এই হেল্পলাইন নম্বরটি চালু করা হবে।

হেল্পলাইন নম্বরগুলি যাতে সঠিক ভাবে কাজ করে, তাই নিচুতলার প্রস্তুতিও ইতিমধ্যে সেরে ফেলেছে বিদ্যুৎ দফতর। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার সঙ্গে হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলাতেই মূলত প্রস্তুতি রাখা হয়েছে বলে জানিয়েছে বিদ্যুৎ দফতর। সংশ্লিষ্ট জেলাগুলিতে ইতিমধ্যে ১৮,৩০৫টি পোল, ২৫৫ কিমি কন্ডাকটর (ওয়ার), ৪৫০টি ট্রান্সফর্মার সহ সমস্ত সরঞ্জাম পাঠানো হয়েছে। পাশাপাশি, কলকাতা শহর লাগোয়া বজবজ, মহেশতলা, হাওড়া ও উত্তর ২৪ পরগনায় সিইএসসি অধীনস্থ অঞ্চলগুলির প্রতিটি থানায় ২টি করে বিদ্যুৎ দফতরের দল রাখা হবে বলেও জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

weather West Bengal Cyclone Yash
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE