Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

আজ অনুষ্ঠানই বাতিল

সারদা-ছোঁয়া, শুভার মঞ্চে নেই প্রণব

সারদা কেলেঙ্কারি সামনে আসার পরে তাঁর নামে যে সব অভিযোগ উঠেছিল, সে সবের ফয়সালা এখনও হয়নি। কেন্দ্রীয় গোয়েন্দাবাহিনীর এ হেন রিপোর্ট পেয়ে চিত্রশ

জগন্নাথ চট্টোপাধ্যায়
কলকাতা ১৯ জানুয়ারি ২০১৭ ০৩:১৯

সারদা কেলেঙ্কারি সামনে আসার পরে তাঁর নামে যে সব অভিযোগ উঠেছিল, সে সবের ফয়সালা এখনও হয়নি। কেন্দ্রীয় গোয়েন্দাবাহিনীর এ হেন রিপোর্ট পেয়ে চিত্রশিল্পী শুভাপ্রসন্নের আর্ট গ্যালারির অনুষ্ঠানে না-যাওয়ার সিদ্ধান্ত নিলেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। এবং পরিস্থিতি আন্দাজ করে অনুষ্ঠানটাই বাতিল করে দিয়েছেন রাজ্যের শাসকদলের ঘনিষ্ঠ এই চিত্রশিল্পী।

পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতির তিন দিনের সফর শুরু হয়েছে বুধবার। প্রণববাবু এ দিন পুরুলিয়ার ঝা‌লদায় এক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। রাতে কলকাতায় ফেরেন। থাকেন রাজভবনে। সেখানে মুখ্যমন্ত্রীর সাথে তাঁর কথা হয়। আজ, বৃহস্পতিবার সকালে পশ্চিম মেদিনীপুরের দাঁতনে এক অনুষ্ঠানে রাষ্ট্রপতির যাওয়ার কথা। সফরসূচি অনুযায়ী, বিকেলে কলকাতায় একটি দৈনিকের ৩৫ বছর পূর্তি উৎসবে তিনি উপস্থিত থাকবেন। আর আজই নিউটাউনে আর্ট গ্যালারি পরিদর্শনে প্রণববাবুর যাওয়ার কথা ছিল। কাল, শুক্রবার তিনি রাজ্য সরকারের বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের উদ্বোধন করবেন। যাবেন প্রেসিডেন্সি কলেজের দ্বিশতবর্ষ অনুষ্ঠান ও হিন্দু স্কুলে। কাল রাতে তিনি দিল্লি ফিরবেন।

নবান্নের খবর: রাষ্ট্রপতি পূর্বনির্ধারিত সব অনুষ্ঠানে যোগ দিচ্ছেন। ব্যতিক্রম শুধু শুভাপ্রসন্নেরটি। ‘‘কেন্দ্রীয় ইন্টেলিজেন্সের রিপোর্টের ভিত্তিতেই শেষ মুহূর্তে রাষ্ট্রপতি ভবন থেকে জানিয়ে দেওয়া হয়েছে, রাষ্ট্রপতি ওখানে যাবেন না।’’— বলেন প্রশাসনের এক কর্তা। তাঁদের বক্তব্য— রাষ্ট্রপতি যেখানে যাবেন, সেই জায়গা ও সংশ্লিষ্ট ব্যক্তিদের সম্পর্কে যাবতীয় তথ্য আগাম সংগ্রহ করে রাখেন কেন্দ্রীয় গোয়েন্দারা। তাঁদের যাচাই-রিপোর্ট ইতিবাচক হলে রাষ্ট্রপতি সেখানে যান। রাজ্যপাল ও মুখ্যমন্ত্রীর ক্ষেত্রে একই কাজ করেন রাজ্যের গোয়েন্দারা।

Advertisement

শুভাপ্রসন্ন প্রসঙ্গে কেন্দ্রীয় ওই গোয়েন্দা-রিপোর্টে কী রয়েছে?

প্রশাসনের খবর: রিপোর্টে বলা হয়েছে, সারদা কেলেঙ্কারিতে শুভাপ্রসন্নের নামে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট এবং সিবিআই যে সব অভিযোগ পেয়েছে, সেগুলোর নিষ্পত্তি এখনও হয়নি। শিল্পীর প্রায় সব ব্যাঙ্ক অ্যাকাউন্ট ইডি বাজেয়াপ্ত করেছে। মুম্বইয়ে তাঁর একটা ফ্ল্যাটও আপাতত ইডি’র হেফাজতে। সারদার টাকা নিয়ে টিভি চ্যানেল খোলার অভিযোগও মজুত শুভাপ্রসন্নের বিরুদ্ধে। রিপোর্ট মোতাবেক, তদন্তে নেমে ইডি-সিবিআই বার কয়েক শুভাপ্রসন্নকে জেরা করেছে। সংশ্লিষ্ট মামলাগুলো এখনও চলছে। তদন্তকারী কোনও এজেন্সি এখনও
তাঁকে ক্লিনচিট দেয়নি। তা ছাড়া আর্টস একরের অন্যতম
মালিক এক শিল্পপতিও যে অবৈধ সংস্থার টাকা পাচার সম্পর্কে কেন্দ্রীয় জেরার মুখে পড়েছেন, সে তথ্যও রাইসিনা হিলস-কে পাঠিয়েছেন কেন্দ্রীয় গোয়েন্দারা।

রাজ্য প্রশাসন সূত্রের খবর: এমতাবস্থায় রাষ্ট্রপতি ঠিক করেছেন, শুভাপ্রসন্নের আর্ট গ্যালারি পরিদর্শনে যাবেন না। সেই মতো তাঁর অফিস থেকে নবান্নে বার্তা এসেছে। এ দিকে রাষ্ট্রপতি যাবেন বলে আর্টস একরে সমস্ত প্রস্তুতি চূড়ান্ত হয়ে গিয়েছিল। অনুষ্ঠানস্থল, মঞ্চের মাপ, উপস্থিত অতিথিদের নাম-ধাম, সুরক্ষা ব্যবস্থা— সব খুঁটিনাটি নিয়ে তৈরি ছিল প্রশাসন। রাজ্যের প্রোটোকল বিভাগের তরফেও যাবতীয় তোড়জোড় সারা। অন্তিম লগ্নে সব বাতিল করা হয়েছে।

শিল্পী কী বলছেন?

বুধবার শুভপ্রসন্নের সঙ্গে কোনও ভাবে যোগাযোগ করা যায়নি। তবে তাঁর এক সহযোগীর দাবি, ‘‘শিল্পী অসুস্থ। অনুষ্ঠানে উনি নিজেই থাকতে পারতেন না। তাই তা বাতিল করা হয়েছে।’’ বস্তুত শিল্পী এতটাই অসুস্থ যে, তিনি ফোন ধরার অবস্থাতেও নেই বলে জানিয়েছেন ওই সহযোগী।

আরও পড়ুন

Advertisement