Advertisement
০৯ ফেব্রুয়ারি ২০২৩
Narendra Modi-Mamata Banerjee

আবার মুখোমুখি হচ্ছেন মোদী, মমতা! এ বার জি২০ সম্মেলন নিয়ে ভার্চুয়াল বৈঠকে

আগামী শুক্রবার ভার্চুয়াল বৈঠকে দেশের সমস্ত মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী বছর ভারতে আয়োজিত হবে জি২০ সম্মেলন। সেই কারণে সোমবার দিল্লিতে দেশের সব স্বীকৃত রাজনৈতিক দলের সঙ্গে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী।

দিল্লির বৈঠকের পর আবার মুখোমুখি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। এ বার ভার্চুয়ালি।

দিল্লির বৈঠকের পর আবার মুখোমুখি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। এ বার ভার্চুয়ালি। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২২ ১২:২৫
Share: Save:

দিল্লির বৈঠকের পর ফের মুখোমুখি হচ্ছেন প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রী। সব ঠিকঠাক চললে আগামী শুক্রবার ভার্চুয়াল বৈঠকে দেশের সমস্ত মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী বছর ভারতে আয়োজিত হবে জি২০ সম্মেলন। সেই কারণে সোমবার দিল্লিতে দেশের সব স্বীকৃত রাজনৈতিক দলের সঙ্গে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী। সেখানে তৃণমূল সভানেত্রী হিসেবে হাজির হয়েছিলেন মমতাও। কিন্তু এ বার বৈঠক হচ্ছে দেশের সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে। সেই বৈঠকে নবান্ন থেকে যোগ দেবেন তিনি। বৈঠকে যোগ দেওয়ার কথা রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীরও। শুক্রবার বিকেল পাঁচটায় এই বৈঠক শুরু হবে। দেশের বিভিন্ন প্রান্তে জি২০ সম্মেলনের জন্য প্রস্তুতি ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে। তবে যে সমস্ত রাজ্যে জি২০ সম্মেলনের সময় বিশেষ আয়োজন হবে তাদের ওপর বিশেষ জোর দিতে চাইছে কেন্দ্রীয় সরকার। ‌সেই প্রস্তুতির লক্ষ্যেই এই বৈঠক করা হচ্ছে।‌

নতুন বছরের শুরুতেই কলকাতার সম্মেলন উপলক্ষ্যে তিন দিনের এক বিশেষ বৈঠকের আয়োজন করা হবে। কলকাতায় ৯-১১ জানুয়ারি গ্লোবাল পার্টনারশিপ ফর ফিনান্সিয়াল ইনকলিউশন সংক্রান্ত বিষয়ক ওয়ার্কিং কমিটির বৈঠক হবে। মনে করা হচ্ছে প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর মধ্যে সেই বৈঠক নিয়ে আলোচনা হতে পারে। এছাড়াও জি২০ সম্মেলন ঘিরে বিভিন্ন রাজ্যের উৎকৃষ্ট পণ্যকে তুলে ধরার পরিকল্পনাও রয়েছে কেন্দ্রীয় সরকারের। সেই বিষয়েও বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা হতে পারে প্রধানমন্ত্রীর। এ ছাড়াও আগামী বছরের ৮ ও ৯ ফেব্রুয়ারি কলকাতাতে হবে বিজ্ঞান গবেষণা সংক্রান্ত আরও একটি বৈঠক। পাশাপাশি শিলিগুড়িতে এপ্রিল মাসের ৩-৫ তারিখে পর্যটন সংক্রান্ত বিষয়ে একটি বৈঠক হবে। যদিও এই সময় কালে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে আরও বেশ কয়েকবার বৈঠক করতে পারেন প্রধানমন্ত্রী। আগামী এক বছরে জি-টুয়েন্টি সম্মেলনকে ঘিরে দেশে মোট ২১৯ টি বৈঠক হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.