Advertisement
১৬ এপ্রিল ২০২৪
CNG-run buses

CNG Bus: সোমবার থেকে রাজ্যে শুরু হচ্ছে প্রথম বেসরকারি সিএনজি বাস পরিষেবা

নতুন এই পাঁচটি বাস আনা হয়েছে ইনদওর থেকে। মোট ২০টি বাসে বরাত দেওয়া হয়েছিল ইনদওরের এক বেসরকারি সংস্থাকে। প্রথম ধাপে তাঁরা পাঁচটি বাসই বাস মালিকদের দিতে পেরেছে। তাই প্রথম পর্যায়ে সেই বাসগুলিই রাস্তায় নামানো হচ্ছে। আগামী কয়েক মাসের মধ্যেই ২০টি বেসরকারি সিএনজি বাস নিউটাউনের রাস্তায় চলাচল করবে। সবকটিই বাস হবে বাতানূকূল। সরকারের ঠিক করে দেওয়া ভাড়াই আপাতত নেবেন বেসরকারি বাস মালিকরা।

আগামীকাল থেকেই পথে নামছে এই বেসরকারি সিএনজি বাস।

আগামীকাল থেকেই পথে নামছে এই বেসরকারি সিএনজি বাস। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২২ ২০:৩৫
Share: Save:

সোমবার থেকে রাজ্যে শুরু হচ্ছে প্রথম সিএনজি বাস পরিষেবা। সোমবার নিউটাউনে এই বাস পরিষেবার উদ্বোধন করবেন পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম। সার্বাবন বাস সার্ভিসেসের তরফে এই বাস পরিষেবা শুরু করা হচ্ছে। আপাতত পাইলট প্রজেক্ট হিসেবে রাজ্য পরিবহণ দফতরের সহযোগিতায় পাঁচটি বাস চলাচল করবে নিউটাউনের সাপুরজি থেকে উল্টোডাঙার ১৫ নম্বর সরকারি বাস স্ট্যান্ডের মধ্যে। পরিবেশবান্ধব এই বাসগুলিতে থাকছে ৩১টি বসার আসন।

নতুন এই পাঁচটি বাস আনা হয়েছে ইনদওর থেকে। মোট ২০টি বাসের বরাত দেওয়া হয়েছিল ইনদওরের এক বেসরকারি সংস্থাকে। প্রথম ধাপে তারা পাঁচটি বাসই বাস মালিকদের দিতে পেরেছে। তাই প্রথম পর্যায়ে সেই বাসগুলিই রাস্তায় নামানো হচ্ছে। আগামী কয়েক মাসের মধ্যেই ২০টি বেসরকারি সিএনজি বাস নিউটাউনের রাস্তায় চলাচল করবে। সবকটিই বাস হবে বাতানূকূল। সরকারের ঠিক করে দেওয়া ভাড়াই আপাতত নেবেন বেসরকারি বাস মালিকরা। যদিও গত বছর থেকেই রাজ্য পরিবহণ দফতর সরকারি উদ্যোগে সিএনজি বাস পরিষেবা শুরু করে দিয়েছে।

সার্বাবন বাস সার্ভিসেসের তরফে টিটো সাহা বলেন, ‘‘করোনা সংক্রমণের কারণে বেসরকারি পরিবহণ মালিকরা ব্যাপকভাবে ক্ষতির সম্মুখীন হয়েছেন। কিন্ত তা সত্ত্বেও আমরা মানুষকে পরিষেবা দিতে বদ্ধপরিকর। তাই সরকারি নির্দেশ মতো আমরা নতুন এই বাস পরিষেবা শুরু করছি। আশা করব রাজ্য সরকারও বেসরকারি বাস মালিকদের কথা ভাববেন।’’

পরিবহণ দফতরের এক কর্তার কথায়, ‘‘পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির কারণে রাজ্য চাইছে গোটা পরিবহণ ব্যবস্থাকেই সিএনজি-তে রূপান্তরিত করতে। সেই কর্মসূচিতেই গত বছর পরিবহণ মন্ত্রী সরকারি সিএনজি বাস চালু করেছেন। এ বার বেসরকারি উদ্যোগেও সিএনজি বাস চালু হচ্ছে। এরপর ধাপে ধাপে গোটা পরিবহণ পরিষেবা সিএনজি-তে রূপান্তরিত করাই আমাদের লক্ষ্য।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE