Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Library

রাজ্যের সরকারি গ্রন্থাগারে ৭৩৭ জন গ্রন্থাগারিক নিয়োগের উদ্যোগ শুরু

বিভিন্ন জেলায় লাইব্রেরি পরিচালনার জন্য সরকারি কমিটি আছে। জেলাশাসককে শীর্ষে রেখে প্রশাসনিক আধিকারিকদের নিয়ে নিয়োগ কমিটি গঠনের নির্দেশ আগেই দিয়েছে গ্রন্থাগার দফতর।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৩ ১৬:৪২
Share: Save:

রাজ্যের সরকারি গ্রন্থাগারগুলিতে গ্রন্থাগারিক নিয়োগের জন্য পরীক্ষার সময়সূচি জানিয়ে দেওয়া হল। রাজ্য মন্ত্রিসভা কয়েক মাস আগে বিভিন্ন স্তরের সরকারি গ্রন্থাগারে মোট ৭৩৭ জন গ্রন্থাগারিক নিয়োগের অনুমোদন দেয়। সম্প্রতি গ্রন্থাগার দফতরের তরফে পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করা হয়েছে। আগামী ২৭ অগস্ট সব জেলায় লিখিত পরীক্ষা হবে। ওই দিন বেলা সাড়ে ১২টা থেকে দুপুর ২টো পর্যন্ত লিখিত পরীক্ষা চলবে। লিখিত পরীক্ষায় সফল হলে, পরে কম্পিউটার পরীক্ষা ও ইন্টারভিউও দিতে হবে। ৩ অক্টোবর কম্পিউটার পরীক্ষার দিন নির্ধারিত হয়েছে। ইন্টারভিউয়ের জন্য ‘কল লেটার’ ১৩ অক্টোবরের মধ্যে পাঠাতে নির্দেশ দিয়েছে গ্রন্থাগার দফতর।

নিয়োগ সংক্রান্ত বিধি অনুযায়ী, কল লেটার পাঠানোর অন্তত ২১ দিন পর ইন্টারভিউ নিতে হবে। জেলাগুলিকে চাকরি প্রাপকদের চূড়ান্ত প্যানেল ইন্টারভিউয়ের দু’দিনের মধ্যে লাইব্রেরি ডিরেক্টরেটে পাঠাতে বলা হয়েছে। সাধারণত এই নিয়োগ প্রক্রিয়া জেলাভিত্তিক হয়। তাই গ্রন্থাগার দফতরের তরফে লিখিত ভাবে সব জেলাশাসক এবং জিটিএ কর্তৃপক্ষকে সময়সূচির কথা জানিয়ে দেওয়া হয়েছে। বিভিন্ন জেলায় লাইব্রেরি পরিচালনার জন্য সরকারি কমিটি আছে। জেলাশাসককে শীর্ষে রেখে প্রশাসনিক আধিকারিকদের নিয়ে নিয়োগ কমিটি গঠনের নির্দেশ আগেই দিয়েছে গ্রন্থাগার দফতর।

পঞ্চায়েত ভোট ঘোষণার আগে থেকে বিভিন্ন জেলায় এই চাকরির জন্য আ঩বেদনপত্র চেয়ে বিজ্ঞপ্তি জারি হয়েছিল। বিজ্ঞপ্তিতে অনলাইনে সেই আবেদন জমা দিতে বলা হয়। এই চাকরি করার জন্য উচ্চ মাধ্যমিক পাশের পাশাপাশি লাইব্রেরি সায়েন্সে ডিগ্রি, ডিপ্লোমা প্রভৃতি থাকতে হবে। সরকারের আর্থিক সাহায্যে চলা গ্রন্থাগারগুলিতে দীর্ঘদিন কোনও নিয়োগ না হওয়ায় প্রচুর শূন্যপদ রয়েছে। স্থায়ী ভাবে গ্রন্থাগারিক নিয়োগ না করায় সমস্যা আরও বাড়ছিল। তাই এ বছরের শুরুতেই মন্ত্রিসভা সরকারি গ্রন্থাগারে গ্রন্থাগারিক নিয়োগের অনুমোদন দেয়। কিন্তু পঞ্চায়েত ভোট এসে যাওয়ায় সেই প্রক্রিয়া শুরু করা যায়নি। কিন্তু পঞ্চায়েত ভোট মিটে যেতেই সেই উদ্যোগ আবারও শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

library Librarian State Government Recruitment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE