Advertisement
১৩ জুন ২০২৪
Rampurhat Violence

Deucha Pachami: ‘বগটুইয়ের সঙ্গে ডেউচার যোগ কেন খুঁজছেন মুখ্যমন্ত্রী?’ প্রশ্ন খনি-বিরোধী নেতাদের

মমতার ডেউচা প্রসঙ্গ শুনে খনি বিরোধী আন্দোলনের স্থানীয় নেতাদের অভিযোগ, এমন ঘটনায় তাঁদের প্রতিবাদকে জড়ানোর অর্থ তাঁদের ‘অপমান’ করা।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
সিউড়ি শেষ আপডেট: ২৮ মার্চ ২০২২ ০৮:০৯
Share: Save:

বীরভূমের ডেউচা-পাঁচামির প্রস্তাবিত কয়লা খনি আটকাতে বগটুই-কাণ্ড ঘটানো হতে পারে বলে রবিবার উত্তরবঙ্গে অভিযোগ তুলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তা শুনে খনি বিরোধী আন্দোলনের স্থানীয় নেতাদের অভিযোগ, এমন ঘটনায় তাঁদের প্রতিবাদকে জড়ানোর অর্থ তাঁদের ‘অপমান’ করা।

বিরোধীদের তোপ দেগে এ দিন শিলিগুড়িতে মুখ্যমন্ত্রী অভিযোগ করেন, ‘‘আপনার সারাক্ষণ রাজনীতি করছেন। আমরা চাইছি বীরভূমে এক লক্ষ ছেলেমেয়ের কর্মসংস্থান হোক। আমার চাইছি ডেউচা পাঁচামি, আর আপনারা রামপুরহাট করে দিচ্ছেন, যাতে ডেউচা পাঁচামি না হয়, মানুষ যাতে কাজ না পায়। যাতে শিল্প না হয়।’’ মুখ্যমন্ত্রীর এই মন্তব্যের প্রেক্ষিতে ডেউচা পাঁচামিতে কয়লা খনির বিপক্ষে আন্দোলনে থাকা বীরভূম জমি, জীবন, জীবিকা ও প্রকৃতি বাঁচাও মহাসভার নেতা গণেশ কিস্কুর প্রশ্ন, ‘‘বগটুইয়ের হত্যাকাণ্ডের সঙ্গে ডেউচা পাঁচামির যোগ কেন খুঁজছেন মুখ্যমন্ত্রী?’’ তাঁর ক্ষোভ, ‘‘আমরা নিজেদের জীবন, জীবিকা, জমি জঙ্গলের অধিকার রক্ষার জন্য ও কয়লা খনির বিরুদ্ধে শান্তিপূর্ণ আন্দোলন করছি। একটা হাড়হিম করা অপরাধের সঙ্গে ডেউচা পাঁচামিকে জুড়ে দেওয়া মানে আমাদের অপমান করা।’’ বগটুই গ্রামের স্বজনহারারাও বুঝতে পারছেন না বগটুইয়ের সঙ্গে ডেউচা পাঁচামির যোগ কোথায়। বিস্তারিত মন্তব্য করতে রাজি না হলেও তাঁরা জানিয়েছেন, তাঁরা সে সব বুঝতেও চান না। শুধু গ্রামে শান্তি চান, আর হত্যাকাণ্ডে জড়িতদের কঠোর শাস্তি চান।

বগটুইয়ের ঘটনায় সিবিআই তদন্ত প্রসঙ্গেও এ দিন প্রশ্ন তুলেছেন মুখ্যমন্ত্রী। এ দিন তিনি বলেন, ‘‘যে পুলিশ প্রতিনিয়ত আমাদের পাহারা দিচ্ছে, আমাদের জন্য কাজ করছে তাদের উপর সামান্য ভরসা নেই?’’ তাঁর সংযোজন, ‘‘সিবিআই কাজটা করুক, আমাদের সহযোগিতা থাকবে। কিন্তু আসল কাজটা না করে তারা যদি অন্য কাজ করতে যায়, বিজেপির কথা মতো, সিপিএম-কংগ্রেসের কথা মতো, তা হলে কিন্তু মনে রাখবেন রাস্তায় আন্দোলনে আমরাই আবার নামব।’’

তদন্তে রাজ্য পুলিশ নাকি কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা, এ ব্যাপারেস্বজনহারাদের অধিকাংশই কোনও মত দিতে চাননি। বগটুই কাণ্ডে নিজের স্ত্রী ও মেয়েকে হারানো মিহিলাল শেখও কিছু বলতে চাননি। নাম প্রকাশে অনিচ্ছুক স্বজনহারাদের অনেকের মত, রাজ্য পুলিশ দায়িত্ব পালন না করার জন্যই এমন ভয়ঙ্কর ঘটনা ঘটেছে। তাই সিবিআই তদন্ত ভাল হবে এবং আসল দোষীরা সাজা পাবে বলে তাঁদের আশা। সোনা শেখের দিদি হাসিনা বিবি বা অগ্নিদগ্ধ হয়ে রামপুহাট হাসপাতালে চিকিৎসাধীন নাজমা বিবির মেয়ে সাজিনা খাতুনরা বলছেন, ‘‘আমরা কেবল দোষীদের ফাঁসি চাই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rampurhat Violence Deucha Pachami Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE