Advertisement
০৬ মে ২০২৪
Deucha Panchami

Deucha Panchami: ডেউচার খনির প্রতিবাদে পথে এ বার ‘মহাসভা’ও

মহম্মদবাজারের পুলিশ যে ভাবে মহিলাদের উপরে ‘নির্যাতন চালিয়ে জমি নেওয়ার অপচেষ্টা’ করেছে, তার বিরুদ্ধে আইনি পদক্ষেপের কথাও বলেছে মহাসভা।

কলকাতা প্রেস ক্লাবে ' বীরভূম জমি, জীবন, জীবিকা ও প্রকৃতি বাঁচাও মহাসভা'র সদস্যেরা

কলকাতা প্রেস ক্লাবে ' বীরভূম জমি, জীবন, জীবিকা ও প্রকৃতি বাঁচাও মহাসভা'র সদস্যেরা নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা 
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২২ ০৭:২০
Share: Save:

বীরভূমে ডেউচা পাঁচামি খনি প্রকল্পের বিরুদ্ধে প্রতিবাদের স্বর ক্রমেই জোরালো হচ্ছে। ডেউচা-পাঁচামি-হরিণশিঙ্গা-দেওয়ানগঞ্জ অঞ্চলে প্রস্তাবিত কয়লা খনি প্রকল্প বাতিলের দাবিতে এ বার দেওয়ানগঞ্জ গ্রামে আগামী ২০ ফেব্রুয়ারি সভার ডাক দিল ‘বীরভূম জমি, জীবন, জীবিকা ও প্রকৃতি বাঁচাও মহাসভা’। এই দাবির পক্ষে দাঁড়ানো সব প্রগতিশীল ও গণতান্ত্রিক শক্তি ও ব্যক্তিকে ওই সভায় আমন্ত্রণ জানিয়েছে মহাসভা কলকাতা প্রেস ক্লাবে মঙ্গলবার মহাসভার তরফে লক্ষ্মীরাম বাস্কে, মাইনামতি সরেন, জগন্নাথ টুডু, গণেশ কিস্কু, লক্ষ্মী মুর্মুরা অভিযোগ করেছেন, রাজ্য সরকার এবং শাসক দল উপর থেকে যা চাপিয়ে দিচ্ছে, পুলিশ-প্রশাসনকে দিয়ে তা-ই মানতে বাধ্য করা হচ্ছে। তাঁরা কোনও ভাবেই জমি থেকে উচ্ছেদ হতে চান না। ওই প্রস্তাবিত খনি করতে গেলে এলাকার পাঁচ হাজারের বেশি পরিবারকে উচ্ছেদ হতে হবে, যাদের অধিকাংশই জনজাতি ও সংখ্যালঘু। আছেন দলিত এবং অন্যান্য অনগ্রসর শ্রেণিও। মহম্মদবাজারের পুলিশ যে ভাবে মহিলাদের উপরে ‘নির্যাতন চালিয়ে জমি নেওয়ার অপচেষ্টা’ করেছে, তার বিরুদ্ধে আইনি পদক্ষেপের কথাও বলেছে মহাসভা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Deucha Panchami
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE