Advertisement
২২ জুন ২০২৪
Deaths

স্বস্তির বৃষ্টির মাঝে বাঁকুড়ায় বাজ পড়ে মৃত্যু তিন জনের, ঝড়ে ভাঙল বাড়ি, দু’দিনে রাজ্যে বজ্রপাতে মৃত আট!

কিছু ক্ষণের ঝড়ে লন্ডভন্ড দশা বাঁকুড়ার বড়জোড়ার বিস্তীর্ণ এলাকার। বেশ কয়েকটি কাঁচা বাড়ি ভেঙে গিয়েছে। ভেঙেছে গাছপালা। সেই সঙ্গে প্রাণহানির ঘটনা ঘটল।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বাঁকুড়া শেষ আপডেট: ১১ জুন ২০২৪ ২২:৩৫
Share: Save:

তীব্র দাবদাহের পর বিকেলে ঝেঁপে বৃষ্টি নেমেছিল। সাময়িক স্বস্তি পেয়েছেন বাঁকুড়াবাসী। কিন্তু তার মধ্যেই আবার অঘটন। বাজ পড়ে জেলায় একই দিনে মৃত্যু হল তিন জনের। আহত হয়েছেন এক জন। এ নিয়ে গত ৪৮ ঘণ্টায় রাজ্যে বজ্রাঘাতে মৃত্যু হল আট জনের। অন্য দিকে, কিছু ক্ষণের ঝড়ে লন্ডভন্ড দশা বাঁকুড়ার বড়জোড়ার বিস্তীর্ণ এলাকার। বেশ কয়েকটি কাঁচা বাড়ি ভেঙে গিয়েছে। ভেঙেছে গাছপালা।

গত এক সপ্তাহের বেশি সময় ধরে তীব্র তাপপ্রবাহ চলছে রাঢ়বঙ্গে। চড়া রোদ, প্রবল গরম এবং বাতাসে মাত্রাতিরিক্ত জলীয় বাষ্পের কারণে অসুস্থও হয়ে পড়ছেন অনেকে। বৃষ্টির জন্য চাতকের মতো অপেক্ষা করেছিলেন সবাই। মঙ্গলবার সন্ধ্যায় প্রত্যাশার বৃষ্টি মিললেও অপ্রত্যাশিত ভাবে অকালে তিনটি প্রাণ গেল বাঁকুড়ায়। বাঁকুড়া সদর থানার আঁকুড়াবাইদ গ্রামে বজ্রপাতে মৃত্যু হয় পূর্ণিমা বাউড়ি নামে ৪২ বছরের এক বধূর। তাঁর পরিবার সূত্রে খবর, বৃষ্টির মধ্যে উঠোনে বেঁধে রাখা গরুগুলোকে গোয়ালে আনার জন্য বেরিয়েছিলেন। তখনই বজ্রাঘাতে উঠোনেই লুটিয়ে পড়েন তিনি। পরিবারের লোকজন তাঁকে বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজে নিয়ে গেলে চিকিৎসকেরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন।

বজ্রপাতে মৃত্যু হয়েছে বাঁকুড়ার মেজিয়া থানার তারাপুর গ্রামের বাসিন্দা তৃপ্তি সরকারের (৬১)। তিনি পুকুরে স্নান সেরে বাড়ি ফিরছিলেন। জখম তৃপ্তিকে উদ্ধার করে মেজিয়া ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। বাঁকুড়ার জয়পুরে মৃত্যু হয় আরও এক জনের। পুলিশ সূত্রে জানা গিয়েছে, বিকেলে ঝড়বৃষ্টির মাঝেই বাঁকুড়ার জয়পুর থানার জুজুড় গ্রাম লাগোয়া এলাকায় সরকারি জল প্রকল্পের পাইপ লাইনের কাজ করছিলেন শ্রমিকেরা। সেখানে একটি বজ্রপাতে দুই শ্রমিক আহত হন। স্থানীয়েরা তাঁদের জয়পুর ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে গেলে জনি শেখ (২৫) নামে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। অপর জনের চিকিৎসা চলছে ওই হাসপাতালে। পুলিশ জানিয়েছে, মৃতের বাড়ি মুর্শিদাবাদের রানিতলা গ্রামে।

সোমবার পূর্ব বর্ধমানের মঙ্গলকোটের কানাইডাঙ্গা গ্রামের কাছে বাজ পড়ে মৃত্যু হয় দুই ভাইয়ের। মৃতদের নাম বিজয় ঘোষ (৫৫) এবং অজিত ঘোষ (৫৯)। একই সময়ে মঙ্গলকোটের ঠ্যাঙ্গাপাড়া গ্রামের কাছে বজ্রপাতে মৃত্যু হয়েছে জিল্লাল মোল্লা (৬২) নামে এক ব্যক্তির। মঙ্গলকোটের সাকোনা গ্রামে বজ্রপাতে মৃত্যু হয়েছে রুবিনা বিবি (৩৭) নামে এক বধূর। উত্তর দিনাজপুরের গোয়ালপোখরে বজ্রপাতে মৃত্যু হল এক কিশোরের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Deaths bankura Thunderstorm
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE