Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Murari

ফসল মোষের পেটে, প্রতিবাদে মৃত্যু

গ্রামবাসীর একাংশ জানান, গ্রাম থেকে সাত কিলোমিটার দূরে ঝাড়খণ্ড সীমানায় রয়েছে বরুঙ্গা গ্রাম। গ্রামের অর্ধেক বীরভূমে ও বাকি অংশ ঝাড়খণ্ডে। এই গ্রামের অধিকাংশ মানুষজন গোয়ালা।

মুরারই হাসপাতালে চিকিৎসা এক আহতের।  ছবি: তন্ময় দত্ত

মুরারই হাসপাতালে চিকিৎসা এক আহতের। ছবি: তন্ময় দত্ত

নিজস্ব সংবাদদাতা
মুরারই শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২২ ০৯:৫৬
Share: Save:

জমির ফসল মোষে খাওয়াকে কেন্দ্র করে সংঘর্ষে মৃত্যু হল এক পৌঢ়র। ঘটনায় জখম হয়েছেন আরও পাঁচ জন। সোমবার বিকেলে ঘটনাটি ঘটেছে মুরারই থানার কামদেবনালা গ্রামের কাছে। পুলিশ জানায়, মৃতের নাম বীরেন কুমার মণ্ডল (৫৬)। বাড়ি ওই গ্রামেই। ঘটনায় পুলিশ কয়েক জনকে আটক করেছে।

গ্রামবাসীর একাংশ জানান, গ্রাম থেকে সাত কিলোমিটার দূরে ঝাড়খণ্ড সীমানায় রয়েছে বরুঙ্গা গ্রাম। গ্রামের অর্ধেক বীরভূমে ও বাকি অংশ ঝাড়খণ্ডে। এই গ্রামের অধিকাংশ মানুষজন গোয়ালা। বামদেবনালার চাষিদের অভিযোগ, গোয়ালারা প্রায় গরু-মোষ মাঠে ছেড়ে দেয়। এর ফলে তাঁদের জমির ফসলের ক্ষতি হয়। গোয়ালার হাতে লাঠি ও ধারালো অস্ত্র নিয়ে থাকায় ভয়ে অনেকেই প্রতিবাদ করে না বলেও বামদেবনালার বাসিন্দাদের দাবি।

পুলিশ ও স্থানীয় সূত্রে যানা যাচ্ছে, এ দিন বিকেলে বীরেন মণ্ডলের সর্ষের জমির ফসল মোষে খাচ্ছিল। তা দেখে বীরেন জমি থেকে মোষ তাড়িয়ে দেন। এই নিয়ে মোষের মালিকের সঙ্গে বীরেন বচসা শুরু হয়। দুই পক্ষের লোকজন ঘটনাস্থলে হাজির হলে সংঘর্ষ শুরু হয়। অভিযোগ, বীরেনের উপরে লাঠি নিয়ে হামলা চালানো হয়। মারধরের কারণে ধীরেন গুরুতর জখম হন। তাঁকে উদ্ধার করে মুরারই গ্রামীণ হাসপাতালে নিয়ে আসা হলে চিকিৎসকেরা জানান, বীরেনের মৃত্যু হয়েছে। লাঠির আঘাতে গুরুতর আহত হয়েছেন বামদেবনালার নাকফুরু দাস। তাঁর দুই হাত ভেঙেছে। এ ছাড়াও আহত হয়েছেন বিভাস মণ্ডল, অভি হালদার, ভাস্কর হালদারের মতো কয়েক জন। প্রাথমিক চিকিৎসার পরে তাঁদের রামপুরহাট মেডিক্যালে কলেজ হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। মৃতের ছোট ছেলে অসিত মণ্ডলের অভিযোগ, ‘‘বাবাকে পিটিয়ে মারা হয়েছে। প্রতিবাদ করার জন্য বাবার মৃত্যু হল। বরুঙ্গার গোয়ালারা বছরের পর বছর এই ভাবে অত্যাচার করে আসছে। দোষীদের উপযুক্ত শাস্তির দাবি জানাচ্ছি।’’ স্থানীয় মহুরাপুর গ্রাম পঞ্চায়েতের সদস্য তাপস মণ্ডলও বলেন, ‘‘এটা সত্যি যে বরুঙ্গার গোয়ালাদের পোষা গরু-মোষের উৎপাতে বিঘের পর বিঘে জমির ফসল নষ্ট হয়। তারা ইচ্ছে করে এই ঘটনা দীর্ঘদিন ধরে ঘটিয়ে আসছে। আজ কামদেবনালার গ্রামের মানুষজন প্রতিবাদ করলে তাঁদের উপরে চড়াও হয় ওই গ্রামের কিছু লোক। আমরা পুলিশের কাছে অভিযোগ জানাব। ’’

মৃত্যুর খবর গ্রামে পৌঁছতেই গ্রামের মানুষজন ট্রাক্টরে করে থানায় চলে আসে। উত্তেজনার সৃষ্টি হয়। বিশাল পুলিশ বাহিনী গ্রামে টহল দিচ্ছে। এসডিপিও (রামপুরহাট) ধীমান মিত্র বলেন, ‘‘মোষে জমির ফসল খাওয়া নিয়ে একটি বিবাদ হয়েছিল। তাতে এক জনের মৃত্যু হয়েছে। তদন্ত চলছে। পাঁচ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Murari Violence
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE