Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Anubrata Mandal

Anubrata Mandal: শহিদ সমাবেশে গরহাজির অনুব্রত

শারীরিক অসুস্থতার কারণেই সমাবেশে অনুব্রত মণ্ডল আসতে পারেননি বলে জানান লাভপুরের বিধায়ক অভিজিৎ সিংহ।

নানুরে শহিদ সমাবেশে তৃণমূল বিধায়ক অভিজিৎ সিংহ।

নানুরে শহিদ সমাবেশে তৃণমূল বিধায়ক অভিজিৎ সিংহ। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নানুর শেষ আপডেট: ২৮ জুলাই ২০২২ ০৫:৪৮
Share: Save:

নানুরের শহিদ সমাবেশে তৃণমূলের জেলা সভাপতি অনুব্রত মণ্ডল আসবেন কি না জল্পনা ছিল। শেষ পর্যন্ত তাই সত্যি হল। যা কার্যত নজিরবিহীন বলে মত দলের অনেকের। তবে শারীরিক অসুস্থতার কারণেই সমাবেশে অনুব্রত মণ্ডল আসতে পারেননি বলে জানান লাভপুরের বিধায়ক অভিজিৎ সিংহ।

২০০০ সালের এই দিনে নানুরের সুচপুরে ১১ জন তৃণমূল সমর্থক খেতমজুর খুন হন। খুনের দায়ে ৪৪ জন সিপিএম নেতাকর্মীর যাবজ্জীবন জেল হয়। তাদের মধ্যে কয়েক জন মারা যান। কয়েক জন খালাস পেয়েছেন। বাকিরা সাজা খাটছেন। ওই হত্যাকাণ্ডের পরে প্রতি বছরই স্থানীয় বাসাপাড়ায় সমাবেশের আয়োজন করে তৃণমূল। জেলার বিভিন্ন প্রান্ত তো বটেই, মুর্শিদাবাদ এবং বর্ধমান জেলা থেকেও কর্মী, সমর্থকেরা যোগ দেন সমাবেশে। অতীতে দলের সর্বোচ্চ নেতারাও হাজির থেকেছেন। মুখ্যমন্ত্রী হওয়ার আগে পর্যন্ত প্রায় প্রতি বছর যোগ দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়ও। সভা মঞ্চে না উঠলেও অনুব্রত মণ্ডলকে লাগোয়া শহিদ মঞ্চের কাছে থেকে সমাবেশ পরিচালনায় দেখা গিয়েছে।

এ বারে তাঁর উপস্থিতি ঘিরে গোড়া থেকে দলের অভ্যন্তরে জল্পনা দেখা দিয়েছিল। বিভিন্ন অভিযোগে কেন্দ্রীয় সংস্থার তলবের পর থেকে দলের বেশির ভাগ কর্মসূচিতে তাঁকে দেখা যায়নি। শহিদ সমাবেশেও গরহাজির থাকবেন অনুব্রত, দলের অভ্যন্তরে এই প্রশ্ন ঘুরছিল। সেটাই সত্যি হল। এ দিনের সমাবেশে হাজির ছিলেন মন্ত্রী চন্দ্রনাথ সিংহ, সভাধিপতি বিকাশ রায়চৌধুরী, জেলা পরিষদের মেন্টর তথা লাভপুরের বিধায়ক অভিজিৎ সিংহ, বিধায়ক বিধানচন্দ্র মাঝি, জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ আব্দুল কেরিম খান প্রমুখ।

তৃণমূলের দাবি, সমাবেশে হাজার দশেক লোক হয়েছিল। যদিও পুলিশ সূত্রে জানানো হয়েছে, লোকসংখ্যা ছিল হাজার ছ’য়েক। এ দিনের সমাবেশে ২০২৪ সালের নির্বাচনকে পাখির চোখ করে কর্মী, সমর্থকদের ঝাঁপিয়ে পড়তে নির্দেশ দেওয়া হয়। অভিজিৎ সিংহের কথায়, ‘‘তখন গণতন্ত্র প্রতিষ্ঠার লক্ষ্যে সিপিএমের সঙ্গে আমাদের লড়তে হয়েছিল। এখন শান্তিরক্ষার জন্য সাম্প্রদায়িক শক্তি বিজেপিকে রুখতে লড়তে হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Anubrata Mandal TMC 21st July TMC Rally
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE