Advertisement
০২ মে ২০২৪
Anupam Hazra Stall

পদহীন অনুপম, ভিড়হীন স্টল

পূর্বপল্লির মাঠে ‘বিকল্প’ পৌষমেলায় বিভিন্ন রাজনৈতিক দল স্টল দিয়েছিল। কিন্তু, রাজ্য বিজেপি এবং দলের বোলপুর সাংগঠনিক জেলার যৌথ উদ্যোগে স্টলের ঠিক উল্টো দিকেই ছিল বিজেপির আর একটি স্টল।

শান্তিনিকেতনে পূর্বপল্লির মাঠে শেষ দিনের ‘বিকল্প’ পৌষমেলায় অনুপম হাজরার স্টল ফাঁকাই পড়ে আছে।

শান্তিনিকেতনে পূর্বপল্লির মাঠে শেষ দিনের ‘বিকল্প’ পৌষমেলায় অনুপম হাজরার স্টল ফাঁকাই পড়ে আছে। ছবিঃ বিশ্বজিৎ রায়চৌধুরী।

বাসুদেব ঘোষ 
শান্তিনিকেতন শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ০৭:২৬
Share: Save:

‘সুদিনে’ স্টল ছিল ভর্তি। ‘দুর্দিন’ বলেই কি ফাঁকা?

‘বিকল্প’ পৌষমেলায় অনুপম হাজরার বড়সড় ছবি রেখে যে স্টল দিয়েছিলেন তাঁর অনুগামীরা, তা বৃহস্পতিবার খাঁ খাঁ করেছে। দলের অন্দরেই প্রশ্ন উঠেছে, তবে কি কেন্দ্রীয় নেতৃত্বের ‘বার্তা’ বুঝেই স্টল খালি করেছেন অনুপম-ঘনিষ্ঠেরা?

দলবিরোধী কাজের জন্য দিন কয়েক আগেই অনপমের নিরাপত্তা তুলে নেয় অমিত শাহের স্বরাষ্ট্র মন্ত্রক। মঙ্গলবার হঠাৎই কেন্দ্রীয় কমিটির সম্পাদকের পদ থেকে সরিয়ে দেওয়া হয় তাঁকে। এতেই দলের অন্দরে প্রশ্ন ওঠে, পদ খোয়াতেই কি সমর্থন কমতে শুরু করল অনুপমের? যদিও বিষয়টি মানতে চাননি অনুপম নিজে। তাঁর দাবি, অনেকে তাঁর সঙ্গেই আছেন।

শান্তিনিকেতনের পূর্বপল্লির মাঠে ‘বিকল্প’ পৌষমেলায় বিভিন্ন রাজনৈতিক দল স্টল দিয়েছিল। কিন্তু, রাজ্য বিজেপি এবং দলের বোলপুর সাংগঠনিক জেলার যৌথ উদ্যোগে স্টলের ঠিক উল্টো দিকেই ছিল বিজেপির আর একটি স্টল। অনুপমকে সামনে রেখে সেই স্টল দিয়েছিলেন তাঁর অনুগামীরা। মেলার শুরুর দিকে স্টলে বসছিলেন অনুপম-ঘনিষ্ঠেরা। অনুপমের পদ হারানোর খবর ছড়াতেই অন্য ছবি! এ দিন দুপুরে ওই স্টলে গিয়ে গুটিকয়েক ফাঁকা চেয়ার ছাড়া কারও দেখা মেলেনি।

বিজেপির বোলপুর শহর মণ্ডলের সভাপতি লক্ষ্মণ তিওয়ারি বলেন, ‘‘ওঁরা ভেবেছিলেন, অনুপম লোকসভায় প্রার্থী হলে ভাল কোনও দায়িত্ব পাবেন। সেই জন্য কয়েক জন অনুপমের সঙ্গে এত দিন ছিলেন। এখন তাঁর পদ যেতেই তাঁরা নিশার হয়েছেন। তার প্রভাব অনুপম অনুগামীদের স্টলেও পড়েছে।’’ অনুপমের যদিও দাবি, “এখানে যাঁরা স্টল দিয়েছিলেন, আমার পদ থাকুক বা না থাকুক, তাঁরা সব সময় আমার সঙ্গে থাকবেন বলেই আমার বিশ্বাস।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shantiniketan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE