Advertisement
০১ মার্চ ২০২৪

শান্তিনিকেতনে হাইকমিশনার

সীমান্ত সমস্যা মিটেছে। সমুদ্রসীমা নিয়েও আর কোনও বিরোধ নেই। পাশাপাশি শিক্ষা, সাহিত্য ও সংস্কৃতির আদানপ্রদানে উভয় দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় হচ্ছে বলে দাবি করলেন বাংলাদেশের হাইকমিশনার (নয়া দিল্লি) সৈয়দ মুয়াজ্জেম আলি।

বাংলাদেশ ভবনের সাইটে সৈয়দ মুয়াজ্জেম আলি। —নিজস্ব চিত্র

বাংলাদেশ ভবনের সাইটে সৈয়দ মুয়াজ্জেম আলি। —নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
শান্তিনিকেতন শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০১৬ ০০:৩৭
Share: Save:

সীমান্ত সমস্যা মিটেছে। সমুদ্রসীমা নিয়েও আর কোনও বিরোধ নেই। পাশাপাশি শিক্ষা, সাহিত্য ও সংস্কৃতির আদানপ্রদানে উভয় দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় হচ্ছে বলে দাবি করলেন বাংলাদেশের হাইকমিশনার (নয়া দিল্লি) সৈয়দ মুয়াজ্জেম আলি। শনিবার শান্তিনিকেতনে বাংলাদেশ ভবনের কাজকর্মের অগ্রগতি দেখতে এসে এ কথা জানান তিনি।

বিশ্বভারতী সূত্রের খবর, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বিশ্ববিদ্যালয়ে একটি বাংলাদেশ ভবন গড়ে তোলা হচ্ছে। উভয় দেশের শিক্ষা, সাহিত্য ও সংস্কৃতি গবেষণার ক্ষেত্রে এই ভবন অন্যতম একটি গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে দাবি। বাংলাদেশ ভবনের কাজকর্ম দেখতে এ দিন সস্ত্রীক শান্তিনিকেতনে আসেন হাইকমিশনার। দুপুর ১২টা নাগাদ ওই ভবনের কাজকর্মের অগ্রগতি নিয়ে বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্য স্বপন দত্তের সঙ্গে একপ্রস্থ আলোচনা করেন। ডেপুটি হাইকমিশনার জকি আহাদকে সঙ্গে নিয়ে পরে বিশ্বভারতীর ইন্দিরা গাঁধী কেন্দ্রের পিছনের মাঠে নির্মীয়মাণ বাংলাদেশ ভবনের সাইট ঘুরে দেখেন হাইকমিশনার। সেখানে সাংবাদিকদের প্রশ্নে তিনি জানান, দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বিশ্বভারতীতে বাংলাদেশ ভবন গড়ে উঠছে। এই ভবনের জন্য প্রধানমন্ত্রী নিজের হাতে নকশা বানিয়েছেন। দু’দেশের সম্পর্ক নিয়ে তিনি বলেন, “গত বছর ভারতের রাষ্ট্রপতি বাংলাদেশ গিয়েছিলেন। ভারত-বাংলাদেশ সীমান্ত সমস্যা মিটেছে। সমুদ্রসীমা নিয়ে কোনও বিরোধ আর নেই। দু’দেশের সম্পর্ক খুবই বন্ধুত্বপূর্ণ।” তাঁর মতে, বিশ্বভারতীর হাত ধরে ওই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় হচ্ছে। আগামী বছর এই বাংলাদেশ ভবনের উদ্বোধনে হাসিনার থাকার কথা।

জালে দেহ। মাছ ধরার জালে উঠল অজ্ঞাতপরিচয় এক যুবকের দেহ। শনিবার দুপুরে বর্ধমান শহরের রানিসায়রের ঘটনা। পুলিশ জানিয়েছে, মৃত যুবকের আনুমানিক বয়স ৪০ বছর। তাঁর গায়ে ছিল কালো রঙের একটি হাফ টি-শার্ট ও কালো প্যান্ট। এ দিনই দেহটি বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে ময়না-তদন্তে পাঠানো হয়েছে। মৃতের পরিচয় জানার চেষ্টা করছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE