Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Dengue Prevention campaign

ডেঙ্গি নির্মূল করতে যুক্ত করা হল স্কুলও

রামপুরহাট স্বাস্থ্য জেলার উপ মুখ্য স্বাস্থ্য আধিকারিক প্রকাশ রায় জানান, স্বাস্থ্য ভবনের সিদ্ধান্ত অনুযায়ী স্কুল পড়ুয়াদের নিয়ে গ্রামে গ্রামে ডেঙ্গি প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির উপর জোর দেওয়া হয়েছে।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
রামপুরহাট শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৩ ০৭:৪৭
Share: Save:

ডেঙ্গি সচেতনতা বৃদ্ধিতে এ বার স্কুল পড়ুয়াদের যোগ করা হল। এ ব্যপারে জেলা প্রশাসন থেকে স্বাস্থ্য দফতর ও স্কুল শিক্ষা দফতরকে সঙ্গে নিয়ে ডেঙ্গি প্রতিরোধে লাগাতার ভার্চুয়াল বৈঠক করা হয়েছে। স্বাস্থ্য দফতরও প্রতিটি স্কুলে পড়ুয়াদের নিয়ে ডেঙ্গি সচেতনতা বৃদ্ধিতে একজন করে নোডাল অফিসার ঠিক করেছে।

রামপুরহাট স্বাস্থ্য জেলার উপ মুখ্য স্বাস্থ্য আধিকারিক প্রকাশ রায় জানান, স্বাস্থ্য ভবনের সিদ্ধান্ত অনুযায়ী স্কুল পড়ুয়াদের নিয়ে গ্রামে গ্রামে ডেঙ্গি প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির উপর জোর দেওয়া হয়েছে। স্কুল পড়ুয়ারা তাদের নিজের বাড়ি বন্ধু বান্ধব আত্মীয় স্বজনদের বাড়ি বাড়ি গিয়ে পরিস্কার পরিচ্ছন্নতার বিষয়টি বোঝাবে। ডেঙ্গি সম্পর্কে সচেতন করবে। এ ব্যাপারে শিক্ষা দফতরের সঙ্গে প্রশাসন একাধিকবার বৈঠক করেছে। শুক্রবারও এ ব্যাপারে জেলা প্রশাসনের আধিকারিকদের সঙ্গে মহকুমাশাসক, অতিরিক্ত জেলাশাসক, স্বাস্থ্য জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক, বিডিও, বিএমওএইচ দের নিয়ে ভার্চুয়াল বৈঠক হয়েছে বলে তিনি জানান।

বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, স্কুল কর্তৃপক্ষ পড়ুয়াদের মধ্যে ডেঙ্গি কী, কী থেকে ডেঙ্গি হয়, ডেঙ্গি প্রতিরোধে কী ব্যবস্থা নেওয়া উচিত এবং কোন কোন ব্যপারে সতর্ক থাকা উচিত সেই সমস্ত ব্যাপারে শিক্ষা দেবেন। স্কুলের মধ্যে যেখানে যেখানে জল জমে রয়েছে সেগুলি সপ্তাহে এক দিন সাফ করার ব্যপারে পদক্ষেপ করতে হবে। পরে স্কুলের পক্ষ থেকে পড়ুয়াদের নিয়ে বিভিন্ন দল গঠন করে আশপাশের গ্রাম পর্যবেক্ষণ করে ডেঙ্গি নিয়ে সচেতনতা বৃদ্ধি করা হবে।

গ্রামের প্রত্যেকটি বাড়ি বাড়ি ঘুরে জমা জল সাফ করার ব্যাপারে সচেতন করবে পড়ুয়ারা। এ জন্য প্রত্যেকটি স্কুলে স্কুল শিক্ষা দফতরের মাধ্যমে ডেঙ্গি সচেতনতা বিষয়ক বাংলায় লেখা পোস্টার পৌঁছে দেওয়া হয়েছে। জেলা স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, বিদ্যালয় স্তরে ডেঙ্গি নিয়ে সচেতনতা বৃদ্ধিতে প্রতিটি স্কুলের নোডাল অফিসারেরা ইতিমধ্যে স্কুলের শিক্ষকদের প্রশিক্ষণ দিতে শুরু করেছে।

রামপুরহাট স্বাস্থ্য জেলা সূত্রে জানা গিয়েছে, স্বাস্থ্য জেলায় গত সপ্তাহে ২ জনের ডেঙ্গি ধরা পড়েছে। অগস্ট মাসে এখনও পর্যন্ত ৪ জনর ডেঙ্গি ধরা পড়েছে। স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, চলতি বছরের জানুয়ারি মাস থেকে অগস্ট মাস পর্যন্ত ১৮ জন ডেঙ্গি রোগী ধরা পড়েছে। গত বছর রামপুরহাট পুরসভা এলাকায় ডেঙ্গি রোগীর সন্ধান মিললেও এ বছরে এখনও পর্যন্ত ডেঙ্গি রোগী পাওয়া যায়নি।।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mosquito
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE