Advertisement
১৮ মে ২০২৪
Covid Death

নেতৃত্বে নারীরা, বাড়ি বাড়ি অক্সিজেন

করোনা আক্রান্ত রোগীদের কীভাবে অক্সিজেন দিতে হবে, কতটা পরিমাণে দিতে হবে তার প্রশিক্ষণও নিচ্ছেন ওই সংগঠনের সদস্যরা।

করোনা রোগীদের বাড়ি বাড়ি অক্সিজেন কনসেনট্রেটর পৌঁছে দিচ্ছেন বাংলা সংস্কৃতি মঞ্চের মহিলা সদস্যরা।

করোনা রোগীদের বাড়ি বাড়ি অক্সিজেন কনসেনট্রেটর পৌঁছে দিচ্ছেন বাংলা সংস্কৃতি মঞ্চের মহিলা সদস্যরা। নিজস্ব চিত্র।

বাসুদেব ঘোষ 
বোলপুর শেষ আপডেট: ২৪ মে ২০২১ ০৬:১৩
Share: Save:

নেতৃত্বে নারীরা। তাঁদের উদ্যোগেই এ বার করোনা আক্রান্তদের জন্য অক্সিজেন কনসেনট্রেটর পৌঁছে দেওয়া হবে বোলপুর ও লাগোয়া এলাকায়।

বাংলা সংস্কৃতি মঞ্চের চার সদস্যা, মনীষা বন্দ্যোপাধ্যায়, চুড়কী হাঁসদা, কল্যাণী দত্ত ,সাবিনা ইয়াসমিন রয়েছেন এই উদ্যোগের পুরোভাগে। মঞ্চের বোলপুর শাখার
দায়িত্বে থাকা মনীষাদেবী বলেন, “প্রথমে আমরা মাত্র ১ টাকায় রোগীদের বাড়ি বাড়ি অক্সিজেন সরবরাহ করছিলাম, কিন্তু সেক্ষেত্রে আমাদের অক্সিজেন সিলিন্ডার জোগাড় করতে সমস্যায় পড়তে হচ্ছিল। এই অবস্থায় লিভার ফাউন্ডেশন এবং কোভিড কেয়ার নেটওয়ার্ক রাজ্য জুড়ে বাড়ি বাড়ি অক্সিজেন পৌঁছে দিতে উদ্যোগী হয়েছেন। সেইমতো তাঁরা আমাদের হাতে চারটে অক্সিজেন
কনসেনট্রেটর তুলে দেন। সেগুলি কীভাবে সরবরাহ করা যায় তা আমরা নিজেদের মধ্যে আলোচনা করে এই পদক্ষেপ করি।’’

সংগঠন সূত্রে খবর, কাদের অক্সিজেনের প্রয়োজন রয়েছে তা জানার জন্য সোশ্যাল মিডিয়া, বিভিন্ন হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং লিফলেট এর মাধ্যমে ছড়িয়ে দেওয়া হচ্ছে সংগঠনের সদস্যদের ফোন নম্বর। একই সঙ্গে তাঁদের তরফে একটি হেল্পলাইন নম্বরও চালু করা হয়েছে। সেই হেল্পলাইন নম্বরের মাধ্যমেও রোগীরা অক্সিজেনের জন্য যোগাযোগ করতে পারবেন। সোমবার থেকেই এই পরিষেবা চালু করার ভাবনাচিন্তা নেওয়া হয়েছে সংগঠনের তরফে।

করোনা পরিস্থিতিতে রোগীদের অক্সিজেন জোগাড় থেকে শুরু করে বাড়ি বাড়ি খাবার, ওষুধপত্র পৌঁছে দেওয়া, এমনকি করোনায় মৃত ব্যক্তিদের সৎকারের মত কাজ গত একমাস ধরে জেলাজুড়ে করে চলেছেন বাংলা সংস্কৃতি মঞ্চের সদস্যরা। এ বার শুধু বাড়ি বাড়ি অক্সিজেন পৌঁছে দেওয়াই নয় রোগীদের অক্সিজেন মাত্রা দেখে অক্সিজেন দেওয়ার ব্যবস্থাও করবেন ওই মহিলা সদস্যারা।

করোনা আক্রান্ত রোগীদের কীভাবে অক্সিজেন দিতে হবে, কতটা পরিমাণে দিতে হবে তার প্রশিক্ষণও নিচ্ছেন ওই সংগঠনের সদস্যরা। তাঁদের প্রশিক্ষণ দিচ্ছেন বিশ্বভারতীর প্রাক্তন ছাত্র তথা অধ্যাপক আসিফ আমিন ও বিশ্বভারতীর রসায়ন বিভাগের গবেষক ছাত্র সৌরদীপ মণ্ডল। সংগঠনের তরফে চুড়কী হাঁসদা, কল্যাণী দত্ত, সাবিনা ইয়াসমিনরা বলেন, “অক্সিজেনের জন্য চারিদিকে হাহাকার চলছে। এই অবস্থায় যদি কিছু অসহায় মানুষের পাশে আমরা দাঁড়াতে পারি তাহলে আমরা নিজেদের ধন্য মনে করব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid Death coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE