Advertisement
১৬ জুন ২০২৪

পুরুলিয়া স্টেশনেও এ বার মিলবে নিখরচার ওয়াই-ফাই

 দেশের চারশোটি প্রথম শ্রেণির স্টেশনে নিখরচায় ইন্টারনেট পরিষেবা দেওয়ার কথা ঘোষণা করেছিল রেল মন্ত্রক। সেই তালিকায় না থাকলেও আদ্রা ডিভিশনের বিশেষ অনুরোধে পুরুলিয়া স্টেশনে চালু হচ্ছে ওয়াই-ফাই। আদ্রার রেল কর্তৃপক্ষ জানিয়েছে, প্রয়োজনীয় সমস্ত কাজ শেষ।

শুভ্রপ্রকাশ মণ্ডল
আদ্রা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০১৭ ০১:০৩
Share: Save:

দেশের চারশোটি প্রথম শ্রেণির স্টেশনে নিখরচায় ইন্টারনেট পরিষেবা দেওয়ার কথা ঘোষণা করেছিল রেল মন্ত্রক। সেই তালিকায় না থাকলেও আদ্রা ডিভিশনের বিশেষ অনুরোধে পুরুলিয়া স্টেশনে চালু হচ্ছে ওয়াই-ফাই। আদ্রার রেল কর্তৃপক্ষ জানিয়েছে, প্রয়োজনীয় সমস্ত কাজ শেষ। খুব শীঘ্রই পুরুলিয়ায় এই পরিষেবা চালু হয়ে যাবে।

রেল সূত্রের খবর, পরীক্ষামূলক ভাবে শনিবার থেকে ওয়াই-ফাই পরিষেবা পুরুলিয়ায় চালু হয়েছে। আদ্রা ডিভিশনে বার্ষিক পরিদর্শনে আসার কথা রয়েছে দক্ষিণ পূর্ব রেলের জেনারেল ম্যানেজার এস এন অগ্রবালের। রেল সূত্রের খবর, জিএম-এর হাত দিয়েই পুরুলিয়ায় পরিষেবার উদ্বোধন হতে পারে।

কোন কোন স্টেশনে মিলছে ওয়াই-ফাই?

রেল সূত্রে জানা গিয়েছে, দেশের ‘এ-ওয়ান’ ও ‘এ’ শ্রেণিভূক্ত চারশো স্টেশনে নিখরচায় ইন্টারনেট পরিষেবা শুরু করার জন্য রেল মন্ত্রক তথা রেলের সংস্থা রেলটেল-এর সঙ্গে চুক্তি হয়েছে গুগল-এর। হাই স্পিড ওয়াই-ফাই চালু হবে ওই চারশো স্টেশনে। ইতিমধ্যেই ২৪৪টি স্টেশনে পরিষেবা পাওয়া যাচ্ছে।

‘বি’ শ্রেণিভুক্ত স্টেশনগুলিতে অবশ্য এখনই ইন্টারনেট পরিষেবা দেওয়ার সিদ্ধান্ত হয়নি। ব্যতিক্রম পুরুলিয়া।

কেন?

সূত্রের খবর, ওই শ্রেণিতে থাকলেও পুরুলিয়ায় ওয়াই-ফাই চালু করার জন্য রেলটেল-এর সিএমডি আশুতোষ বসন্তকে বিশেষ অনুরোধ জানিয়েছিলেন ডিআরএম (আদ্রা) শারদকুমার শ্রীবাস্তব। নভেম্বরের মাঝামাঝি ডিআরএম-এর তরফে রেলটেলের কাছে ওই প্রস্তাব পাঠানো হয়। দ্রুত প্রস্তাব অনুমোদন করে প্রয়োজনীয় কাজ শুরু করে দিয়েছিল রেলটেল। ডিআরএম বলেন, ‘‘রেলটেলের সিএমডির কাছে আমরা পুরুলিয়াতে ওয়াই-ফাই চালু করার প্রস্তাব দিয়েছিলাম। তা গৃহীত হওয়ায় আমরা খুশি।’’

পুরুলিয়ার তিনটি প্লাটফর্মেই ওয়াই-ফাই পাওয়া যাবে। প্রথম আধঘণ্টা যাত্রীরা ৪০ এমবিপিএস স্পিড পাবেন। তার পরে সেটা কমে হবে ২ এমবিপিএস।

নিখরচায় হাইস্পিড ইন্টারনেট মেলায় খুশি পুরুলিয়ার যাত্রীরা। পেশায় ব্যবসায়ী মোহিত লাটা, ছাত্রী সুস্মিতা সরকাররা বলেন, ‘‘আজকের দিনে ইন্টারনেট পরিষেবা ছাড়া কিছু ভাবা যায় না। স্টেশনে ইন্টারনেট পেলে কাজকর্মে অনেক সুবিধা হবে।’’

রেলসূত্রের খবর, পরের ধাপে আদ্রা ডিভিশনের ‘এ’ শ্রেণিভূক্ত বোকারো স্টেশনে ওয়াই-ফাই দেওয়া হবে। আদ্রার রেল কর্তৃপক্ষ চাইছে একই সঙ্গে বাঁকুড়া স্টেশনেও ওই পরিষেবা চালু করতে। পুরুলিয়ার মতো বাঁকুড়া স্টেশনও ‘বি’ শ্রেণিতে রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE