Advertisement
০১ এপ্রিল ২০২৩
Mamata Banerjee

Mamata Banerjee: মমতার কবিতা রয়েছে কুড়মালি ভাষাতেও! অজানা কথা ফাঁস করলেন নেত্রী নিজেই

কিছু দিন আগে নিরলস সাহিত্যচর্চার জন্য বাংলা আকাদেমি পুরস্কার পেয়েছেন মুখ্যমন্ত্রী। পুরুলিয়ায় তিনি জানালেন, আঞ্চলিক ভাষা-প্রীতির কথা।

পুরুলিয়ার সভায় মুখ্যমন্ত্রী।

পুরুলিয়ার সভায় মুখ্যমন্ত্রী। ছবি: ফেসবুক।

নিজস্ব সংবাদদাতা
পুরুলিয়া শেষ আপডেট: ৩১ মে ২০২২ ১২:৫৯
Share: Save:

কিছু দিন আগেই বাংলা আকাদেমি পুরস্কার পেয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির নামাঙ্কিত রিট্রিভার্সিপ পুরস্কার দেওয়া চালু হয়েছে এ বছরই। আর প্রথম বছর বাংলার সাহিত্যিকদের পরামর্শে নিরলস সাহিত্যচর্চার জন্য বাংলা আকাদেমি পুরস্কার পেয়েছেন তিনি। সোমবার পুরুলিয়ায় মমতা জানালেন, কুড়মালি ভাষাতেও তাঁর কবিতা রয়েছে। সব আঞ্চলিক ভাষাকেই সম্মান জানায় তাঁর সরকার।

Advertisement

মঙ্গলবার পুরুলিয়ায় কর্মিসভা করেন মুখ্যমন্ত্রী মমতা। সেখানে তৃণমূল সরকারের বিভিন্ন জনমোহিনী প্রকল্পের কথা তুলে ধরেন তিনি। তাঁর দাবি, জঙ্গলমহলের প্রভূত উন্নতি হয়েছে তাঁর আমলে। এর পরেই মমতা বলেন,‘‘কুড়মালি ভাষার স্বীকৃতির দাবি ছিল, করে দিয়েছি। আমি নিজেও কুড়মালি ভাষায় কবিতা লিখেছি। আদিবাসীদের জন্য সাঁওতালি ভাষায় পড়াশোনার সুযোগ আমরাই করে দিয়েছি।’’

উল্লেখ্য, এ রাজ্য ছাড়াও ঝাড়খণ্ড, ওড়িশা, অসম এবং ছত্তীসগঢ় এবং বিহারে বসবাসকারী কুড়মিরা (মাহাতো) কুড়মালি ভাষায় কথা বলেন। কয়েক বছর আগে তৎকালীন তৃণমূল সাংসদ শুভেন্দু অধিকারী সংসদে দাঁড়িয়ে কুড়মালি ভাষার স্বীকৃতি দাবি করেছিলেন। মুখ্যমন্ত্রী মমতার কাছেও এ নিয়ে দাবি-সনদ দেয় একাধিক কুড়মি-সংগঠন। সে সময় জঙ্গলমহলের একটি সভা থেকে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, কুড়মিদের দাবিগুলি খতিয়ে দেখে সরকার উপযুক্ত পদক্ষেপ করবে। এ বার পুরুলিয়ায় দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী জানালেন, ওই ভাষায় কবিতাও লিখেছেন তিনি।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ।

Advertisement
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.