×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৪ মার্চ ২০২১ ই-পেপার

রাজ্যে ভোটের মুখে ঝালদা ও বাঘমুণ্ডি থেকে উদ্ধার মাওবাদী পোস্টার

নিজস্ব সংবাদদাতা
ঝালদা ২১ ফেব্রুয়ারি ২০২১ ১৮:২২
বিট অফিসের পাঁচিলে সেই পোস্টার।

বিট অফিসের পাঁচিলে সেই পোস্টার।
নিজস্ব চিত্র

রাজ্যে বিধানসভা নির্বাচনের আবহে পুরুলিয়া ঝালদা এবং বাঘমুণ্ডি থেকে উদ্ধার হল মাওবাদী পোস্টার। রবিবার ওই পোস্টারগুলি দেখতে পান স্থানীয় বাসিন্দারা। তাঁরা পুলিশে খবর দেন। কারা ওই পোস্টারগুলি লাগিয়েছে তা খতিয়ে দেখছে পুলিশ। ঘটনার জেরে চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়।

রবিবার সকালে ঝালদা বনাঞ্চলের খামার বিট অফিসের পাঁচিলে পাওয়া যায় এমন একাধিক পোস্টার। সাদা কাগজে লাল কালিতে লেখা ওই ওই পোস্টারগুলিতে একাধিক দাবির কথা উল্লেখ করা ছিল। যার মধ্যে প্রাক্তন মাওবাদীদের আত্মসমর্পণ প্যাকেজ এবং হোম গার্ডের চাকরি দেওয়ার দাবিও জানানো হয়েছে। এ দিনই বাঘমুণ্ডি থানার অযোধ্যা পাহাড়ের কাছে বুরদাতেও উদ্ধার হয়েছে একইরকম পোস্টার। সবগুলিতেই পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদ জানানো হয়েছে। কেন্দ্রীয় কৃষি বিল বাতিল এবং অবিলম্বে স্কুল কলেজ চালু করার দাবি করা হয়েছে।

Advertisement

পুরুলিয়ার পুলিশ সুপার বিশ্বজিৎ মাহাতো বলেন, ‘‘মাওবাদী পোস্টার আমরা উদ্ধার করেছি। ঘটনার তদন্ত শুরু হয়েছে। ওই ঘটনায় চাকরি না পাওয়া প্রাক্তন মাওবাদীদের কোন যোগ আছে কি না সেই বিষয়টিও খতিয়ে দেখা হচ্ছে।’’ পুলিশ সূত্রে জানা গিয়েছে, এখনও পর্যন্ত পুরুলিয়ায় মাওবাদীদের গতিবিধির খবর তাদের কাছে নেই। তাঁদের দাবি, পড়শি রাজ্য ঝাড়খণ্ডের বিভিন্ন জায়গায় মাওবাদীদের কিছুটা অস্তিত্ব আছে। তবে এলাকায় পোস্টার উদ্ধারের ঘটনাকে হালকা ভাবে নিচ্ছে না পুরুলিয়ার পুলিশ বাহিনী।

Advertisement