Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Visva Bharati University

Visva Bharati: ডিসেম্বরে শুরু বিশ্বভারতীর অফলাইন ক্লাস, কারা থাকতে পারবেন

স্থানীয় এবং আবাসিক সমস্ত পড়ুয়াদের জন্যই খুলছে বিশ্বভারতী। তবে ক্লাস শুরু হলেও এখনই খুলবে না হস্টেল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
শান্তিনিকেতন শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২১ ১৩:২৭
Share: Save:

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে আগামী ১ ডিসেম্বর থেকে শুরু হতে চলেছে অফলাইন ক্লাস। সম্প্রতি বিজ্ঞপ্তি জারি করে এ কথা জানিয়েছেন বিশ্বভারতী কর্তৃপক্ষ। তবে সব পড়ুয়ার ক্লাস শুরু হবে না ওই দিন থেকে। স্নাতক, স্নাতকোত্তরের অন্তিম সেমেস্টারের পড়ুয়ারা এবং এমফিলের সমস্ত পড়ুয়া উপস্থিত থাকতে পারবেন ক্লাসে। পাঠভবনের নবম এবং দশম শ্রেণির ছাত্রদের ক্লাসও শুরু হচ্ছে ডিসেম্বরেই।

স্থানীয় এবং আবাসিক সমস্ত পড়ুয়াদের জন্যই খুলছে বিশ্বভারতী। তবে ক্লাস শুরু হলেও এখনই খুলবে না হস্টেল। পরের বছর জানুয়ারিতে পুনরায় হস্টেল খুলতে পারে বলে জানানো হয়েছে কর্তৃপক্ষের তরফে। তত দিন থাকার ব্যবস্থা পড়ুয়াদের নিজেদেরই করতে হবে। বিশ্বভারতীতে ক্লাস করতে গেলে দু’টি টিকা নেওয়া বাধ্যতামূলক। দু’টি টিকার শংসাপত্র দেখানোর পর ক্লাস করার অনুমতি পাবেন পড়ুয়ারা।

বুধবার বিভিন্ন ভবনের অধ্যক্ষ, প্রক্টর, ডিন এবং অন্যান্য আধিকারিকদের নিয়ে আয়োজিত একটি বৈঠকে ক্লাস খোলার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে দীর্ঘ দিন বন্ধ থাকার জেরে বিশ্বভারতীর হস্টেলগুলির অবস্থা জীর্ণ হয়েছে বলে বৈঠকে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। উইপোকার জন্য হস্টেলের জানলা, দরজার ক্ষতি হয়েছে। অধিকাংশ হস্টেলে জলের পাইপেও সমস্যা দেখা দিচ্ছে। সারিয়ে হস্টেলগুলিতে আগের অবস্থায় ফিরিয়ে আনতে উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন এক অধ্যাপক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE