Advertisement
০৮ মে ২০২৪
santiniketan

Santiniketan: ‘ক্ষণিকা’, ‘শ্যামলী’ দর্শনের পর ‘অপা’র সামনে গিয়েও নিজস্বী তুলছেন শান্তিনিকেতনের পর্যটকরা

শান্তিনিকেতনে ১০ কাঠার বেশি জমিতে বাড়ি অর্পিতার। স্থানীয়দের মত, তাঁকে ওই বাড়িতে যাতায়াত করতে দেখা যেত। সেই বাড়ি এখন দেখছেন পর্যটকরাও।

শান্তিনিকেতনে ‘অপা’র সামনে দাঁড়িয়ে সেলফি তুলতে ভিড় পর্যটকদের।

শান্তিনিকেতনে ‘অপা’র সামনে দাঁড়িয়ে সেলফি তুলতে ভিড় পর্যটকদের। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বোলপুর শেষ আপডেট: ৩০ জুলাই ২০২২ ১৬:৫০
Share: Save:

পর্যটকদের কাছে শান্তিনিকেতনে এ বার নতুন ‘গন্তব্য’ হয়ে উঠল অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়ি ‘অপা’। অর্পিতার নামে যে ওই বাড়ির দলিল, তা জানা গিয়েছে শনিবার। সেই বাড়ি দেখতে এখন ভিড় জমাচ্ছেন পর্যটকরা।

এসএসসি দুর্নীতি-কাণ্ডের আবহে প্রান্তিকের ফুলডাঙা এলাকায় ‘অপা’ নামে একটি বাড়িকে নিয়ে জল্পনা তৈরি হয়েছিল। পরে সেই জল্পনা সত্যি বলে প্রমাণিত হয়। জানা যায়, ০.১৭ একর (১০ কাঠার বেশি) জমিতে তৈরি হয়েছে ওই বাড়ি। ওই বাড়ির দলিল অর্পিতার নামে। স্থানীয়রা জানিয়েছেন, অর্পিতাকে প্রায়ই ওই বাড়িতে যাতায়াত করতে দেখা যেত। তবে প্রাক্তন শিক্ষামন্ত্রীকে কেউ কখনও দেখতে পাননি। শনিবার সেই বাড়ির সামনে দেখা যায় পর্যটকদের ভিড়। অনেকে ‘অপা’র সামনে দাঁড়িয়ে নিজস্বীও তোলেন।

কলকাতা থেকে শান্তিনিকেতন ঘুরতে গিয়েছিলেন শেখর রেড্ডি। তিনি বললেন, ‘‘আমরা শান্তিনিকেতন ঘুরতে এসেছি। সংবাদমাধ্যমে ‘অপা’ নামে বাড়িটার খবর পেয়ে তা দেখতে এসেছি।’’

একই সুর শেখরের আত্মীয় শ্রাবণী রেড্ডিরও, বললেন, ‘‘টাকার পাহাড় স্বচক্ষে দেখতে পাইনি। এত কাছে আছি। তাই এই বাড়িটা নিজের চোখে দেখে গেলাম।’’

বোলপুরের ভূমি ও ভূমি রাজস্ব আধিকারিক সঞ্জয় রায় বাড়ির দলিলের খতিয়ান দেখে বলেন, ‘‘শ্যামবাটি মৌজায় ১৯২৯ খতিয়ানটি অর্পিতা মুখোপাধ্যায়, মাতা মিনতি মুখোপাধ্যায়ের নামে রেকর্ড করা রয়েছে। ২০২০ সালের ডিসেম্বরে ওই বাড়ির জমির খতিয়ান তৈরি হয়েছিল।’’ সঞ্জয়ের কথা থেকে স্পষ্ট, ওই নথিতে পার্থ চট্টোপাধ্যায়ের নাম নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

santiniketan Arpita Mukherjee West Bengal SSC Scam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE