Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Poush Mela

Poush Mela: শান্তিনিকেতন নয়, বোলপুরে হচ্ছে পৌষমেলা! ৭ পৌষ উদ্বোধনের আগে প্রস্তুতি তুঙ্গে

শান্তিনিকেতন পৌষ মেলার অনুকরণেই ৭ পৌষ ডাকবাংলো মাঠে শুভ সূচনা হবে বিকল্প পৌষমেলার। এই মেলা চলবে ১১ পৌষ পর্যন্ত।

বোলপুরের মেলায় ইতিমধ্যেই ভিড় জমিয়েছেন বাউল শিল্পীরা।

বোলপুরের মেলায় ইতিমধ্যেই ভিড় জমিয়েছেন বাউল শিল্পীরা। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বোলপুর শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২১ ১৬:২৭
Share: Save:

শান্তিনিকেতনের ঐতিহ্যবাহী পৌষমেলা গত বছরের মতো এ বছরও হচ্ছে না। তবে পৌষমেলার আদলে এ বছরে বিকল্প মেলার ব্যবস্থা করেছে বাংলা সংস্কৃতি মঞ্চ। বোলপুরের ডাকবাংলো মাঠে হবে সেটি। এই মেলাকে ঘিরে উৎসবে মাততে চাইছেন বীরভূমবাসী। পর্যটকরাও এই মেলা দেখতে ভিড় জমাবেন বলে আশা উদ্যোক্তাদের।

শান্তিনিকেতন পৌষ মেলার অনুকরণেই ৭ পৌষ ডাকবাংলো মাঠে শুভ সূচনা হবে বিকল্প পৌষমেলার। এই মেলা চলবে ১১ পৌষ পর্যন্ত। মেলায় থাকছে বাউলের আখড়া। সঙ্গে প্রায় ৫০০ স্টল। শান্তিনিকেতন পৌষ মেলার ঢঙেই ৭ পৌষ সকালে বৈতালিক দিয়ে মেলার সূচনা করা হবে। ২৫ ডিসম্বর বড়দিনও পালিত হবে। মেলার মঞ্চে রোজই হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। বসন্তোৎসব এবং পৌষমেলার উপর বোলপুর-শান্তিনিকেতনের অর্থনীতির নিবিড় যোগ রয়েছে। গত কয়েক বছর তা বন্ধ থাকায় রোজগার অনেকটাই মার খাচ্ছে স্থানীয় ব্যবসায়ীদের। এই মেলা ঘিরে পর্যটকরা ভিড় জমাতে শুরু করায় নতুন করে আশায় বুক বাঁধছেন তাঁরা।

বাংলা সংস্কৃতির মঞ্চের তরফ থেকে এই মেলার আয়োজন করা হলেও তাঁদের সমস্ত রকম ভাবে সহযোগিতা করছেন বোলপুর ব্যবসায়ী সমিতি এবং বোলপুর পুরসভা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Poush Mela Shantiniketan Bolpur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE