Advertisement
০৫ মে ২০২৪
‘দুয়ারে সরকার’-এর প্রস্তুতি
Duarey Sakar

Duarey Sakar: বিনামূল্যে ফর্ম, প্রচারে প্রশাসন

অন্য প্রকল্পগুলির সঙ্গে দ্বিতীয় পর্বের ‘দুয়ারে সরকার’-এ ‘লক্ষ্মীর ভান্ডার’ ও ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’—এ দু’টি নতুন প্রকল্পের সুবিধা পাবেন মানুষজন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
পুরুলিয়া শেষ আপডেট: ১২ অগস্ট ২০২১ ০৭:১৫
Share: Save:

দুয়ারে সরকার কর্মসূচিতে ‘লক্ষ্মীর ভান্ডার’-সহ বিভিন্ন প্রকল্পগুলির সুবিধা পেতে আবেদনকারী শিবির থেকেই বিনামূল্যে ফর্ম পাবেন। কেউ অনৈতিক ভাবে ফর্ম বিক্রির চেষ্টা করলে প্রশাসন সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেবে। বুধবার থেকে এ মর্মে প্রচার শুরু করেছে জেলা প্রশাসন। পাশাপাশি, ‘আপনার অধিকার, দুয়ারে সরকার’—এ বার্তাকে সামনে রেখে ১৩টি দফতরের যে ১৯টি প্রকল্পের সুবিধা মিলবে, তার জন্য আবেদনকারীকে কী কী নথি জমা দিতে হবে, পুস্তিকার মাধ্যমে তারও প্রচার শুরু হয়েছে।

জেলাশাসক রাহুল মজুমদার বলেন, ‘‘দুয়ারে সরকার মানুষের অধিকার। বিভিন্ন প্রকল্পের সুবিধা পাইয়ে দিতে কোনও অসাধু ব্যক্তি যাতে কোনও ভাবে প্রভাব খাটাতে না পারে, সে লক্ষ্যে জেলার বিভিন্ন ব্লকে প্রচার শুরু হয়েছে। কড়া নজর রাখছে প্রশাসনও। সাধারণ মানুষ শিবিরে গিয়ে যাতে নির্দ্বিধায় তাঁর প্রাপ্য সুবিধা পান, সে লক্ষ্যে এ পদক্ষেপ।’’

অন্য প্রকল্পগুলির সঙ্গে দ্বিতীয় পর্বের ‘দুয়ারে সরকার’-এ ‘লক্ষ্মীর ভান্ডার’ ও ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’—এ দু’টি নতুন প্রকল্পের সুবিধা পাবেন মানুষজন। ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পের সুবিধা পেতে প্রতিটি শিবিরেই মহিলাদের ভিড় উপচে পড়বে বলে মনে করছে প্রশাসন। জেলা পরিষদের সভাধিপতি সুজয় বন্দ্যোপাধ্যায়ও গত সপ্তাহে এ কর্মসূচি সংক্রান্ত প্রশাসনিক বৈঠকে এ কথা জানিয়েছেন।

এ দিকে, ইতিমধ্যে জেলার কয়েকটি এলাকায় বাজারে বিভিন্ন প্রকল্পের ফর্ম বিক্রি করা হচ্ছে বলে সূত্রের খবর। সুজয়বাবু বলেন, ‘‘ফর্ম বিক্রির খবর আমাদের কাছেও রয়েছে। তবে সে সব ফর্ম গ্রাহ্য হবে না। নির্দিষ্ট ফর্ম কেবল দুয়ারে সরকারের শিবির থেকে বিনামূল্যে মিলবে। কোনও পঞ্চায়েত সদস্য বা প্রভাবশালী কেউ ফর্ম বিক্রির চেষ্টা করলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’’ বিষয়টিতে নজর রাখা হচ্ছে বলে জানিয়েছে প্রশাসন।

দুয়ারে সরকার কর্মসূচির দ্বিতীয় পর্বে মানুষের হাতে প্রকল্পের সুবিধা পৌঁছনোর পাশাপাশি, যাতে কোনও অনিয়মের অভিযোগ না ওঠে, তা রুখতে প্রশাসনের সঙ্গে তৎপর শাসকদলও। বিশেষত গত পঞ্চায়েত ভোটে জেলায় খারাপ ফলের কারণ খুঁজতে গিয়ে বিভিন্ন প্রকল্পের সুবিধা পেতে কোথাও কোথাও ‘কাটমানি’-র অভিযোগ উঠে এসেছিল তৃণমূলের অন্তর্তদন্তে। পরবর্তীতে, আবাস যোজনা প্রকল্পে বাড়ি তৈরির সময়ে সুবিধা-প্রাপকেরা কাউকে কোনও অর্থ দেবেন না—এ মর্মে জেলা প্রশাসনের তরফে শপথবাক্যও পাঠ করানো হয়।

সচেতনতা বৃদ্ধিতে তাই প্রকল্পের ফর্ম বিক্রির চেষ্টার পাশাপাশি, কোনও প্রকল্পের কাজে কেউ অর্থ দাবি করলে সুবিধা-প্রাপককে সঙ্গে সঙ্গে তা প্রশাসনকে জানানোর কথা বলা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Duarey Sakar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE