Advertisement
০৫ মে ২০২৪
Maoist posters

সব্যসাচীর গ্রেফতারির পর মাওবাদী নামাঙ্কিত পোস্টার পুরুলিয়ায়! দাবি সামনে রেখে বন্‌ধের ডাক

পুরুলিয়ার বাঘমুন্ডি থানার ঝাড়খন্ড সীমানা লাগোয়া চাউনিয়ার জঙ্গল থেকে পুলিশ মাওবাদীদের শীর্ষ নেতা সব্যসাচী ওরফে কিশোরদাকে গ্রেফতার করে।

Maoist poster

এই পোস্টার ঘিরে ছড়ায় চাঞ্চল্য। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বাঘমুন্ডি শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৪ ১৯:৪৭
Share: Save:

মাওবাদীদের শীর্ষস্তরের নেতা সব্যসাচী গোস্বামীর গ্রেফতারির ঘটনার রেশ কাটতে না কাটতে এ বার মাওবাদী নামাঙ্কিত পোস্টার মিলল পুরুলিয়ায়। মঙ্গলবার সকালে পুরুলিয়ার কোটশিলা থানার অন্তর্গত মুরগুমা জলাধারের আশপাশ এলাকা থেকে বেশ কিছু পোস্টার উদ্ধার হয়। পোস্টারে একাধিক দাবিকে সামনে রেখে আগামী ২৭ এবং ২৮ জানুয়ারি বন্‌ধের ডাক দেওয়া হয়েছে।

গত ১১ জানুয়ারি রাতে পুরুলিয়ার বাঘমুন্ডি থানার ঝাড়খন্ড সীমানা লাগোয়া চাউনিয়ার জঙ্গল থেকে মাওবাদীদের শীর্ষ নেতা সব্যসাচী ওরফে কিশোরদাকে গ্রেফতার করে পুলিশ। তাঁকে জিজ্ঞাসাবাদ করে পুলিশ জানতে পেরেছে যে, এ রাজ্যের জঙ্গলমহলে নতুন করে সংগঠন চাঙ্গা করার কাজ করছেন মাওবাদীরা। সব্যসাচীর গ্রেফতারির ঘটনার রেশ কাটতে না কাটতে এ বার মুরগুমা এলাকায় মাওবাদী নামাঙ্কিত পোস্টার উদ্ধার ঘিরে চাঞ্চল্য শুরু হয়েছে।

স্থানীয় সূত্রে খবর, মঙ্গলবার সকালে মুরগুমা জলাধার সংলগ্ন ‘সুইসাইড পয়েন্ট’ এলাকায় বন দফতরের একটি বোর্ডে এবং রাস্তার ধারে থাকা একাধিক খুঁটিতে ওই পোস্টারগুলি পাওয়া যায়। স্থানীয়রাই পুলিশে খবর দেন। তার পর কোটশিলা থানার পুলিশ ঘটনাস্থল থেকে পোস্টারগুলি উদ্ধার করে।

সাদা কাগজের উপর লাল কালিতে লেখা পোস্টারগুলিতে আদিবাসী হোস্টেল থেকে কোনও এক ছাত্রীকে বার করে দেওয়ার অভিযোগ তুলে তাঁকে আবার হস্টেলে ফিরিয়ে নেওয়ার দাবি করেছে। এ ছাড়াও অবিলম্বে প্রাক্তন মাওবাদীদের সকলের চাকরির দাবিও জানানো হয়েছে। এই দাবিগুলিকে সামনে রেখে ওই পোস্টারেই আগামী ২৭ এবং ২৮ জানুয়ারি বন্‌ধের ডাক দেওয়া হয়েছে। এক দিকে মাওবাদী শীর্ষনেতা সব্যসাচীর গ্রেফতারি, অন্য দিকে মাওবাদী নামাঙ্কিত পোস্টার উদ্ধার হওয়ায় আতঙ্কিত পর্যটনের সঙ্গে যুক্ত ব্যবসায়ীরা। স্থানীয় ব্যবসায়ীরা ব লছেন, ‘‘এখন পর্যটনের ভরা মরসুম চলছে। এই সময় মাওবাদী আতঙ্ক নতুন করে চেপে বসলে পর্যটন ব্যবসা ব্যাপক ক্ষতির মুখে পড়বে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Maoist posters purulia West Bengal Police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE