Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

এই উপাচার্যের জায়গা নাগপুরে, বিশ্বভারতীতে নয়, তোপ এসএফআইয়ের

নিজস্ব সংবাদদাতা
বোলপুর ৩১ অগস্ট ২০২১ ১৭:৫৭
শান্তিনিকেতনে এসএফআই-এর মিছিল।

শান্তিনিকেতনে এসএফআই-এর মিছিল।
নিজস্ব চিত্র

বিশ্বভারতীতে তিন পড়ুয়াকে বহিষ্কারের ঘটনায় ফের ময়দানে এসএফআই। মঙ্গলবার শান্তিনিকেতনে মিছিল করে তারা। মিছিল শেষের সভায় কড়া বার্তা দেওয়া হয় বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকে। এ বিষয়ে ভবিষ্যতে দিল্লিতেও ছাত্র আন্দোলন সংগঠিত করার হুঁশিয়ারি দিয়েছে এসএফআই।

মঙ্গলবার পঞ্চম দিনে পড়েছে বিশ্বভারতীর পড়ুয়াদের অবস্থান বিক্ষোভ। তিন বহিষ্কৃত পড়ুয়া— সোমনাথ সৌ, ফাল্গুনী পান এবং রূপা চক্রবর্তীর সঙ্গে দেখা করেন এসএফআই নেতৃত্ব। সেই দলে ছিলেন সৃজন ভট্টাচার্য এবং ঐশী ঘোষ। এর পর বোলপুর স্টেশন এলাকা থেকে বিশ্বভারতীর সেন্ট্রাল অফিসের সামনে বলাকা গেট পর্যন্ত মিছিল করেন তাঁরা। কর্মসূচিতে যোগ দেন অভিনেতা বাদশা মৈত্রও। মিছিলে ছিলেন বর্ধমান, কলকাতা-সহ রাজ্যের অনান্য বিশ্ববিদ্যালয়ের এসএফআই-এর নেতা এবং কর্মীরা।

পড়ুয়া বহিষ্কারের ঘটনায় বিশ্বভারতী কর্তৃপক্ষকে কড়া বার্তা দিয়েছে এসএফআই। ওই ছাত্র সংগঠনের নেত্রী ঐশী ঘোষও উপস্থিত ছিলেন মিছিলে। বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুতের বিরুদ্ধে তোপ দাগেন ঐশী। তিনি বলেন, ‘‘বিশ্বভারতীতে বেছে বেছে পড়ুয়াদের বহিষ্কার করা হয়েছে। ভুল তথ্য দিয়ে ছাত্রছাত্রী, অধ্যাপকদের মধ্যে ধোঁয়াশা তৈরি করা হচ্ছে। আমরা এতে ভয় পাই না। এর আগেও দেখেছি এ সব। উপাচার্য নিজের কাজ না করে যদি আরএসএস-এর প্রচার করেন তা হলে তাঁর জায়গা নাগপুর। এই বিশ্ববিদ্যালয় নয়। আরএসএস এবং বিজেপি সর্বত্র এই মডেল খাড়া করছে। আমরা এর বিরুদ্ধে সকলের পাশে আছি।’’

Advertisement

আরও পড়ুন

Advertisement