Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Literature

সারদা সম্মানে ভূষিত সোমাই

সাঁওতালি সাহিত্যে বিশেষ অবদান স্বরূপ এই পুরস্কার ফি বছর ২ ফেব্রুয়ারি দেওয়ার কথা। তবে ২০১৭ সালের পরে, এই পুরস্কার প্রদান বন্ধ হয়ে গিয়েছিল। তা নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন ওঠে।

সোমাই কিস্কু। নিজস্ব চিত্র।

সোমাই কিস্কু। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বোরো শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২১ ০৬:৫৭
Share: Save:

সাঁওতালি সাহিত্য চর্চায় কৃতিত্ব স্বরূপ ‘সারদাপ্রসাদ স্মৃতি পুরস্কার’ পেলেন হুগলির পান্ডুয়া থানার বৈঁচিগ্রামের বাসিন্দা সাহিত্যিক সোমাই কিস্কু। ‘পশ্চিমবঙ্গ সান্তালি অ্যাকাডেমি’র পক্ষ থেকে শনিবার পুরুলিয়ার বোরোয় সারদাপ্রসাদের জন্মস্থান দাড়িকাডোবা গ্রামের কাছে, জামতোড়িয়ায় এক অনুষ্ঠানে ওই পুরস্কার তুলে দেওয়া হয়। অ্যাকাডেমির সভাপতি তথা নয়াগ্রামের বিধায়ক দুলাল মুর্মু বলেন, ‘‘সোমাইবাবুকে তাঁর সার্বিক সাহিত্য কীর্তির জন্য ২০১৭-’১৮ বর্ষের ‘সারদাপ্রসাদ স্মৃতি পুরস্কার’ দেওয়া হল। নানা কারণে পুরস্কার দিতে দেরি হয়েছে।’’ পুরস্কারের শংসাপত্রের সঙ্গে সোমাইবাবুকে এক লক্ষ টাকা আর্থিক পুরস্কার দেওয়া হয়।

সোমাইবাবু বলেন, ‘‘সারদাপ্রসাদ স্মৃতি পুরস্কার পেয়ে ভাল লাগছে। দায়িত্ববোধ আরও বেড়ে গেল।’’ বাঁকুড়ার রানিবাঁধের বাসিন্দা সোমাইবাবু কর্মসূত্রে বর্তমানে হুগলির বাসিন্দা। প্রাক্তন ওই সরকারি আধিকারিক কর্মজীবন থেকেই সাহিত্য সাধনা করে আসছেন। তিনি মূলত সাঁওতালি উপন্যাসের জন্য বিখ্যাত। মুকুটমণিপুর জলাধারে উচ্ছেদ হওয়া বাসিন্দাদের নিয়ে উপন্যাস ‘নামালিয়া’ অন্যতম সেরা উপন্যাস। এ ছাড়া, গল্প ও কবিতার চর্চাও করেন।

রাজ্যের বামফ্রন্ট সরকারের সময় থেকে সারদাপ্রসাদ কিস্কু পুরস্কার চালু হয়েছে। সাঁওতালি সাহিত্যে বিশেষ অবদান স্বরূপ এই পুরস্কার ফি বছর ২ ফেব্রুয়ারি দেওয়ার কথা। তবে ২০১৭ সালের পরে, এই পুরস্কার প্রদান বন্ধ হয়ে গিয়েছিল। তা নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন ওঠে। বান্দোয়ানের বিধায়ক রাজীবলোচন সরেন অনুষ্ঠানে ছিলেন। তিনি বলেন, ‘‘এ বছর একটু দেরি হল। তবে পুরস্কার দিতে পেরে আমরা তৃপ্ত।’’ বাকি বছরগুলির পুরস্কার কবে দেওয়া হবে, তা নিয়ে এ দিন বিভিন্ন মহলে প্রশ্ন ছিল। ‘পশ্চিমবঙ্গ সান্তালি অ্যাকাডেমি’র সভাপতির দাবি, ‘‘অন্য বছর পুরস্কার দেওয়ার ব্যাপারে আমাদের ভাবনা-চিন্তা রয়েছে।’’

এ দিন জামতোড়িয়া বাজারে সারদাপ্রসাদের আবক্ষ মূর্তিতে পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা জানান পশ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদের মন্ত্রী শান্তিরাম মাহাতো, অ্যাকাডেমির সহ-সভাপতি তথা বিনপুরের বিধায়ক খগেন্দ্রনাথ হেমব্রম, রাইপুরের বিধায়ক বীরেন্দ্রনাথ টুডু, কেশিয়াড়ির বিধায়ক পরেশ মুর্মু, জেলা পরিষদের সহ-সভাধিপতি প্রতিমা সরেন, সাহিত্যিক কলেন্দ্রনাথ মান্ডি, বাবুলাল টুডু, সারদাপ্রসাদ কিস্কুর ছেলে ধুরমল কিস্কু প্রমুখ। সাহিত্যিক মহাদেব হাঁসদা বলেন, ‘‘এ দিন কবি সারদাপ্রসাদ কিস্কুর জীবনী, সাহিত্য সাধনা, সঙ্গীত চর্চা, শিশু সাহিত্য প্রভৃতি বিষয়ে বিদগ্ধ ব্যক্তিরা আলোচনা করেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Literature
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE