Advertisement
২০ এপ্রিল ২০২৪
Visva Bharati University

Student Agitation: অভ্যন্তরীণ পড়ুয়াদের সংরক্ষণের দাবিতে বিক্ষোভ বিশ্বভারতীতে

শুক্রবার সকাল থেকেই উপাচার্যের দফতর, সেন্ট্রাল অফিস এবং সেন্ট্রাল লাইব্রেরির মূল গেট অবরোধ করে বিক্ষোভ দেখাচ্ছেন কৃষিবিভাগের পড়ুয়ারা।

বিশ্বভারতীতে বিক্ষোভ পড়ুয়াদের।

বিশ্বভারতীতে বিক্ষোভ পড়ুয়াদের। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শান্তিনিকেতন শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২১ ১৩:২৮
Share: Save:

ফের ছাত্রবিক্ষোভ শুরু হল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে। এ বার বিক্ষোভ স্নাতকোত্তর পাঠ্যক্রমে অভ্যন্তরীণ পড়ুয়াদের সংরক্ষণের দাবিতে। সংরক্ষণের দাবিতে শুক্রবার সকাল থেকে বিক্ষোভ দেখাচ্ছেন পল্লীশিক্ষা ভবনের কৃষিবিভাগের পড়ুয়ারা।

শুক্রবার সকাল থেকেই উপাচার্যের দফতর, সেন্ট্রাল অফিস এবং সেন্ট্রাল লাইব্রেরির মূল গেট অবরোধ করে বিক্ষোভ দেখাচ্ছেন কৃষিবিভাগের পড়ুয়ারা। তাঁদের দাবি, বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ বিভাগেই অভ্যন্তরীণ পড়ুয়াদের জন্য স্নাতকোত্তর পাঠ্যক্রমে সংরক্ষণের ব্যবস্থা রয়েছে। কিন্তু কৃষিবিভাগে তা না থাকায় সমস্যায় পড়ছেন ওই বিভাগের পড়ুয়ারা। ওই বিভাগে অভ্যন্তরীণ পড়ুয়াদের সংরক্ষণের ব্যবস্থা করতে হবে। এই বিক্ষোভের জেরে বিশ্বভারতীর কর্মীরা ঢুকতে পারছেন না দফতরে। জানা গিয়েছে, পড়ুয়াদের এই বিক্ষোভের জেরে বিভিন্ন বিভাগে কাউন্সেলিং প্রক্রিয়া আজকের মতো বন্ধ করে দেওয়া হয়েছে।

নামপ্রকাশে অনিচ্ছুক কৃষিবিভাগের এক ছাত্রী বিক্ষোভ নিয়ে বলেছেন, ‘‘পশ্চিমবঙ্গে তিনটি কৃষি বিশ্ববিদ্যালয় রয়েছে। কোভিড পরিস্থিতিতে বাকি দু’টি বিশ্ববিদ্যালয় স্নাতকোত্তর কোর্সে ভর্তির জন্য নিজেদের অভ্যন্তরীণ পড়ুয়াদের আগে সুযোগ দিয়েছে। কিন্তু বিশ্বভারতী কৃষিবিভাগের অভ্যন্তরীণ পড়ুয়াদের কথা ভাবছে না। ভাল নম্বর পেয়েও এই বিভাগের অনেকে স্নাতকোত্তরে ভর্তি হতে পারছেন না। আমরা আপাতত কাউন্সেলিং স্থগিত রাখার এবং অভ্যন্তরীণ পড়ুয়াদের জন্য সংরক্ষণের দাবি জানাচ্ছি। দাবি না মানা হলে আমরা আন্দোলন চালিয়ে যাব।’’ অবশ্য এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতিক্রিয়া এখনও জানা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Visva Bharati University student agitation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE