Advertisement
১৮ এপ্রিল ২০২৪
lavpur

প্রশাসনের সঙ্গে সমন্বয়ের দায়িত্ব অভিজিৎকেই

তৃণমূল সূত্রের খবর, বীরভূমে দলের হয়ে তৃণমূলের জেলা সভাপতি অনুব্রত মণ্ডলই সেই কাজটি করতেন। গরু পাচার মামলায় তিনি জেলবন্দি থাকায় এ বারই ব্যাতিক্রম ঘটছে। 

অভিজিৎ সিংহ।

অভিজিৎ সিংহ।

দয়াল সেনগুপ্ত 
সিউড়ি শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২২ ০৮:১৪
Share: Save:

দিন কয়েক আগেই দলের শৃঙ্খলারক্ষা কমিটির প্রধান করা হয়েছিল লাভপুরের বিধায়ক অভিজিৎ (রানা) সিংহকে। এ বার আসন্ন ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনে দলের তরফে প্রশাসনের থেকে ভোটার তালিকা গ্রহণ এবং এই সংক্রান্ত সমন্বয় সাধনের দায়িত্বও তুলে দেওয়া হল জেলা তৃণমূলের এই সহ-সভাপতির হাতে।

দল সূত্রে খবর, আসন্ন পঞ্চায়েত নির্বাচনে দলের হয়ে কে এই দায়িত্ব পালন করবেন, বুধবারই তৃণমূলের রাজ্য সভাপতি সুব্রত বক্সীর তরফে এমন চিঠি গিয়েছে ২৩টি জেলার নির্বাচনী আধিকারিক বা জেলাশাসকদের কাছে। চিঠি এসেছে বীরভূমের জেলাশাসকের কাছেও। সেখানেই অনুব্রত-হীন জেলায় সমন্বয়ের দায়িত্বপ্রাপ্ত হিসাবে লাভপুরের বিধায়কের নাম উল্লেখ করা হয়েছে। দলের সর্বোচ্চ স্তর থেকে অভিজিৎ সিংহের নাম প্রস্তাবিত হওয়ায় জেলা তৃণমূলের অন্দরে জোর জল্পনা, তবে কি লাভপুরের বিধায়কের গুরুত্ব বাড়ছে দলে?

প্রশাসন একটি সূত্র অনুসারে, এত দিন ভোটার তালি নিয়ে প্রশাসনের সঙ্গে সমন্বয়ের কাজ নিয়ে জেলা তৃণমূল থেকেই সিদ্ধান্ত হত। এ বারই প্রথম ভোটার তালিকা গ্রহণ এবং তালিকায় সংযোজন-বিয়োজন সংক্রান্ত আলোচনায় প্রশাসনের সঙ্গে (জেলা নির্বাচনী আধিকারিক) আলাপ আলোচনার জন্য এ ভাবে নির্দিষ্ট ব্যক্তিদের নাম প্রস্তাব করে পাঠানো হয়েছে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, সমস্ত রাজনৈতিক দলের হাতে ভোটার তালিকা তুলে দেওয়া হয়ে থাকে। আজ, শুক্রবার থেকে খসড়া ভোটার তালিকা তুলে দেওয়া শুরু হবে। তৃণমূল সূত্রের খবর, বীরভূমে দলের হয়ে তৃণমূলের জেলা সভাপতি অনুব্রত মণ্ডলই সেই কাজটি করতেন। গরু পাচার মামলায় তিনি জেলবন্দি থাকায় এ বারই ব্যাতিক্রম ঘটছে।

তাঁর অনুপস্থিতিতে জেলায় দল যে ঠিক ভাবে চলছে না, তা আঁচ করে সম্প্রতি আসানসোলে সিবিআই আদালতের এজলাস থেকে ‘গ্রুপবাজি চলবে না’ বলে বার্তা দিয়েছিলেন অনুব্রত। দল সূত্রে খবর, অনুব্রতের পরের স্তরের নেতাদের মধ্যে কোথাও সমন্বয় রক্ষার সমস্যা দেখা গিয়েছিল। টুকরো টুকরো অভিযোগ উঠে আসছিল। দ্বন্দ্বের আভাসও মিলছিল। অনুব্রতের কড়া বার্তার পরে তড়িঘড়ি বৈঠক করে জেলা তৃণমূলে কিছু সাংগঠনিক রদবদল ঘটানো হয়। জেলার দুই সাংসদ-সহ আট জনের সমন্বয় কমিটি গড়া হয়েছে, যার মাথায় রয়েছেন জেলা পরিষদের সভাধিপতি বিকাশ রায়চৌধুরী।

অন্য দিকে, একটি শৃঙ্খলারক্ষা কমিটি গড়ে তার প্রধান করা হয় অভিজিৎকে। দলের কেউ যাতে অযথা বেফাঁস মন্তব্য করে বিতর্কে না জড়ান, তা দেখতে এবং দলবিরোধী কাজ করলে ব্যবস্থা নেওয়ার লক্ষ্যেই শৃঙ্খলারক্ষা কমিটি গড়া হয়েছে বলে তৃণমূল সূত্রের খবর।

এ বার রাজ্য নেতৃত্বের তরফেও অভিজিৎকে বাড়তি গুরুত্ব দেওয়া হল। অভিজিৎ নিজে অবশ্য বলছেন, ‘‘দল যে দায়িত্ব আমাকে দিয়েছে, সেটা নিশ্চয়ই পালন করব। জেলার যে কোর কমিটি আছে, তাদের সঙ্গেও এ বিষয়ে আলোচনা করব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

lavpur Abhijit Singh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE