Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

TMCP in Visva Bharati: অনুব্রতের ঘোষণা মাফিক তিন বছর পর বিশ্বভারতীতে ইউনিট গড়ল তৃণমূল ছাত্র পরিষদ

নিজস্ব সংবাদদাতা
শান্তিনিকেতন ২৮ অগস্ট ২০২১ ১২:৫১
বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে পতাকা উত্তোলন তৃণমূল ছাত্র পরিষদের।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে পতাকা উত্তোলন তৃণমূল ছাত্র পরিষদের।
নিজস্ব চিত্র।

বীরভূমের তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলের ঘোষণা মতোই বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ইউনিট গড়ল তৃণমূল ছাত্র পরিষদ। প্রায় তিন বছর পর তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসে পতাকা উত্তোলন করা হল বিশ্বভারতীতে। সেই সঙ্গে উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর কাজকর্মের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারিও দেওয়া হয়েছে।

সাম্প্রতিক অতীতে বিভিন্ন ঘটনায় বিতর্কের কেন্দ্র হয়ে উঠেছে বিশ্বভারতী। অধিকাংশ ক্ষেত্রেই অভিযোগের আঙুল উঠেছে উপাচার্যের বিরুদ্ধে। গত তিন বছরে বিশ্বভারতীতে কোনও কর্মসূচি নেয়নি তৃণমূল ছাত্র পরিষদ। এমনকি, তাদের কোনও ইউনিটও ছিল না সেখানে। কিন্তু সম্প্রতি অনুব্রত ঘোষণা করেন, ‘‘এ বার বিশ্বভারতীর ভিতরে ঢুকে রাজনীতি করা হবে।’’ তার পরই প্রতিষ্ঠা দিবসে পতাকা উত্তোলন করল তৃণমূল ছাত্র পরিষদ। শনিবার বিশ্বভারতীর স্টেট ব্যাঙ্কের পাশে পতাকা উত্তোলন করা হয়েছে। সেই সঙ্গে গড়া হল ছাত্র পরিষদের নতুন ইউনিট।

Advertisement

সম্প্রতি অনুব্রত বলেছিলেন, ‘‘এ বার বিশ্বভারতীর ভিতরে ঢুকে রাজনীতি করা হবে। যে পথ উপাচার্য দেখিয়েছেন, সেই পথেই এ বার হাঁটা হবে।’’ পতাকা উত্তোলনের পর একই সুর শোনা গেল তৃণমূলের বাকিদের গলাতেও। এ নিয়ে বীরভূম জেলা তৃণমূলের মুখপাত্র জামশেদ আলি খান বলেছেন, ‘‘দীর্ঘদিন পর আমরা বিশ্বভারতীতে ইউনিট তৈরি করলাম। অনুব্রত মণ্ডলের নির্দেশে আমরা এ বার উপাচার্যের একনায়কতন্ত্রের বিরুদ্ধে আন্দোলনে নামব।’’ তৃণমূল ছাত্র পরিষদের নেতা প্রীতম দাস বলেছেন, ‘‘আমরা রাজনীতি থেকে বিশ্বভারতীকে দূরে রাখার চেষ্টা করেছিলাম।কিন্তু উপাচার্যের গেরুয়াকরণের প্রবণতা আমাদের তৃণমূল ছাত্র পরিষদের ইউনিট গড়তে বাধ্য করল।’’

আরও পড়ুন

Advertisement