Advertisement
১৮ জুন ২০২৪

শিক্ষকদের প্রশিক্ষণ

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকে পাশ করার পর পড়ুয়ারা কী বিষয় নিয়ে পড়বে অথবা তার জন্য কী ধরনের জীবিকার পথ রয়েছে অনেকেই তা জানেন না। সে ব্যাপারে দিশা দিতেই শুরু হয়েছে রাষ্ট্রীয় মাধ্যমিক শিক্ষা অভিযান প্রকল্প। টিচার ট্রেনিং অন কেরিয়ার কাউন্সেলিং অ্যান্ড ইনক্লুসিভ এডুকেশন নামে এই প্রকল্পটি সম্প্রতি জেলায় শুরু হয়েছে।

নিজস্ব সংবাদদাতা
মানবাজার শেষ আপডেট: ০৮ জুলাই ২০১৫ ০১:০৬
Share: Save:

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকে পাশ করার পর পড়ুয়ারা কী বিষয় নিয়ে পড়বে অথবা তার জন্য কী ধরনের জীবিকার পথ রয়েছে অনেকেই তা জানেন না। সে ব্যাপারে দিশা দিতেই শুরু হয়েছে রাষ্ট্রীয় মাধ্যমিক শিক্ষা অভিযান প্রকল্প। টিচার ট্রেনিং অন কেরিয়ার কাউন্সেলিং অ্যান্ড ইনক্লুসিভ এডুকেশন নামে এই প্রকল্পটি সম্প্রতি জেলায় শুরু হয়েছে। রাষ্ট্রীয় মাধ্যমিক শিক্ষা অভিযান সংক্ষেপে ‘আরএমএসএ’র বিশেষ শিবির জেলার চারটি জোনে শুরু হয়েছে। মানবাজার রাধামাধব বিদ্যায়তনে এই শিবির শুরু হয়েছে সোমবার থেকে। চলবে শুক্রবার পর্যন্ত। শিবিরের প্রশিক্ষক শুভাশিস গুহ নিয়োগী, সৌম্যকান্তি দত্ত, শূলপানি মণ্ডল বলেন, ‘‘প্রথমে বিভিন্ন স্কুলের শিক্ষক শিক্ষিকাদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। তাঁরা ফিরে গিয়ে নিজেদের স্কুলের পড়ুয়াদের কাউন্সেলিং করবেন।’’ প্রশিক্ষকরা ভিডিও প্রদর্শনের মাধ্যমে সমাজের বিভিন্ন স্তরে প্রতিষ্ঠিত ব্যক্তিদের প্রথম জীবনের লড়াইয়ের কথা তুলে ধরেন। প্রশিক্ষকরা বলেন, ‘‘যে ছেলেটি ক্লাসের শেষ বেঞ্চে বসে থাকে সে যে একদিন সমাজের কেউকেটা হবে না তা কে বলতে পারে। তার প্রতিভাকে খুঁজে বের করে সঠিক দিশা দেখানোই এই প্রকল্পের মূল উদ্দেশ্য।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Teacher RMSA School Manbazar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE