Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

Visva Bharati: বিশ্বভারতীর অধ্যাপকের তৈরি ৩ কুইন্টাল ওজনের ধাতব দুর্গা পাড়ি দিচ্ছে ওড়িশায়

মেদিনীপুরের কেশপুরের বাসিন্দা আশিস ঘোষ পড়াশোনা করেছেন বিশ্বভারতীর শিল্প সদন ও কলাভবনে। পরে সেখানেই অধ্যাপনা করছেন তিনি।

নিজস্ব সংবাদদাতা
বোলপুর ২৮ সেপ্টেম্বর ২০২১ ১৭:১৭
দুর্গা প্রতিমার সঙ্গে শিল্পী

দুর্গা প্রতিমার সঙ্গে শিল্পী
নিজস্ব চিত্র।

নানা বিতর্কের মধ্যেই এ বার বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকের হাতে তৈরি ধাতব দুর্গা পাড়ি দিচ্ছে ওড়িশায়। এই ঘটনায় খুশির হাওয়া বিশ্ববিদ্যালয় চত্বরে।
বিশ্বভারতীর শিল্প সদনের অধ্যাপক আশিস ঘোয ওই প্রতিমা তৈরি করেছেন। দীর্ঘদিন ধরে নানা রকমের নকশার কাজ করেন তিনি। মেদিনীপুরের কেশপুরের বাসিন্দা আশিস পড়াশোনা করেছেন বিশ্বভারতীর শিল্প সদন ও কলাভবনে। পরে সেখানেই অধ্যাপনা করছেন তিনি।

Advertisement

আশিস জানিয়েছেন, মূলত কপার ও ব্রাশ দিয়ে তৈরি করা হয়েছে দুর্গা প্রতিমা। এই কাজে তাঁকে সাহায্য করেছেন স্থানীয় ১০ শিল্পী। প্রতিমার ওজন প্রায় তিন কুইন্টাল। প্রতিমা তৈরি করতে খরচ হয়েছে তিন লক্ষ টাকার বেশি। এই প্রসঙ্গে আশিস বলেন, ‘‘প্রায় তিন মাস ধরে কাজ চলছে। কাজ প্রায় শেষের পথে। মহালয়ার দিন দুর্গা প্রতিমা পাড়ি দেবে ওড়িশায়। সেখানে পুজোর পরে প্রতিমাকে রেখে দেওয়া হবে। বিসর্জন দেওয়া হবে না।’’

ধীরে ধীরে যে ভাবে ধাতব শিল্প লুপ্তপ্রায় হয়ে উঠছে সেখানে দাঁড়িয়ে এই কাজ এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করবে বলেই মনে করছেন অনেকে।

আরও পড়ুন

Advertisement