Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Visva Bharati: শুধু ভর্তি নয়, পরীক্ষার ফল প্রকাশও অনির্দিষ্ট কালের জন্য বন্ধ রাখল বিশ্বভারতী

নিজস্ব সংবাদদাতা
শান্তিনিকেতন ৩১ অগস্ট ২০২১ ১৩:৪২
বিশ্বভারতীর উপাচার্যের বাসভবনের গেটে বিক্ষোভ পড়ুয়াদের।

বিশ্বভারতীর উপাচার্যের বাসভবনের গেটে বিক্ষোভ পড়ুয়াদের।
ছবি—পিটিআই।

ভর্তি প্রক্রিয়ার পাশাপাশি বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার ফল প্রকাশ অনির্দিষ্ট কালের জন্য বন্ধ করে দেওয়া হল। সোমবার নোটিস দিয়ে এ কথা জানিয়েছেন বিশ্বভারতী কর্তৃপক্ষ। পড়ুয়াদের আন্দোলনের জেরে বাড়ি থেকে বেরোতে পারছেন না উপাচার্য। কিন্তু বিভিন্ন কাজে তাঁর সই আবশ্যক। সে জন্যই ফলপ্রকাশ অনির্দিষ্টকালের জন্য বাতিল করা হয়েছে বলে লেখা হয়েছে ওই নোটিসে।

বিশ্বভারতীর তিন পড়ুয়াকে ‘অনৈতিক ভাবে’ বহিষ্কারের সিদ্ধান্তের প্রতিবাদে শুক্রবার রাত থেকে আন্দোলনে নেমেছেন পড়ুয়াদের একাংশ। যার জেরে নিজের বাসভবন পূর্বিতা-য় আটকে রয়েছেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। এই কারণেই অনলাইন ভর্তি প্রক্রিয়া এবং ফলপ্রকাশ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন কর্তৃপক্ষ।

এই সিদ্ধান্তে মোটেই খুশি নন আন্দোলনকারীরা। তাঁরা বিষয়টিকে কর্তৃপক্ষের ষড়যন্ত্র হিসাবে দেখছেন। এ নিয়ে সোমনাথ সাউ নামে আন্দোলনরত এক ছাত্র বলেছেন, ‘‘আমাদের আন্দোলন ভাঙতে ষড়যন্ত্র করছেন কর্তৃপক্ষ। ভর্তি এবং ফলপ্রকাশ বন্ধের সঙ্গে এই আন্দোলনের কোনও রকম সম্পর্ক নেই।’’

Advertisement

বিশ্বভারতীর পড়ুয়াদের একাংশের আন্দোলন মঙ্গলবার পঞ্চম দিনে পড়ল। সোমবার উপাচার্যের বাসভবনের গেটে ব্যানার লাগানোকে কেন্দ্র করে উত্তাল হয়ে ওঠে বিশ্বভারতী চত্বর। নিরাপত্তারক্ষীদের সঙ্গে ধস্তাধস্তি হয় পড়ুয়াদের একাংশে। এর পরই দুই ছাত্রী উপাচার্যের নিরাপত্তারক্ষীদের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ আনেন। মঙ্গলবার সেন্ট্রাল অফিসের বলাকা গেট অবরোধ করেও বিক্ষোভ দেখান আন্দোলনকারীরা। মঙ্গলবার বোলপুর স্টেশন থেকে উপাচার্যের বাড়ি অবধি মিছিল করবে এসএফআই।

আরও পড়ুন

Advertisement