Advertisement
৩০ এপ্রিল ২০২৪
G-20 Summit

জি২০ সম্মেলন নিয়ে কুইজ প্রতিযোগিতার আয়োজন সরকারি স্কুলে

পশ্চিমবঙ্গের সরকারি স্কুলগুলিতে আয়োজিত হল জি২০ সম্মেলন সংক্রান্ত কুইজ প্রতিযোগিতা। সোমবার এই সংক্রান্ত বিষয়ে নির্দেশিকা জারি হয়।

Quiz competition was organized in schools on G20 summit

দিল্লিতে হতে চলেছে জি২০ সম্মেলন। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৪৭
Share: Save:

৯-১০ সেপ্টেম্বর রাজধানী দিল্লিতে হতে চলেছে জি২০ সম্মেলন। সম্মেলনের আয়োজক দেশ ভারত এ বার দেশের প্রতিটি প্রান্তকে এই উদ্যোগে সামিল করতে চাইছে। সেই লক্ষ্যেই পশ্চিমবঙ্গের সরকারি স্কুলগুলিতে আয়োজিত হল জি২০ সম্মেলন সংক্রান্ত কুইজ প্রতিযোগিতা। সোমবার এই সংক্রান্ত বিষয়ে কুইজ প্রতিযোগিতার আয়োজন করার নির্দেশিকা জারি করেছিল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। সেই মোতাবেক বুধবারই কুইজ প্রতিযোগিতা আয়োজিত হয়েছে বিভিন্ন সরকারি স্কুলে।

কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ছাত্রছাত্রীদের সুবিধার্থে বেশ কিছু লিঙ্কের সন্ধান দেওয়া হয়েছিল বিজ্ঞপ্তিতে। মধ্যশিক্ষা দফতরের মতে, এই ধরনের কুইজ প্রতিযোগিতায় অংশ নিলে ছাত্রছাত্রীদের সাধারণ জ্ঞান বৃদ্ধি পায়। তাই এই উদ্যোগ।

তবে বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির কলকাতা জেলার নেত্রী মায়া মণ্ডল বলেন, ‘‘বিষয় ও উদ্যোগ, দুই-ই ভাল। কিন্তু সময়টা খুবই অল্প দেওয়া হয়েছে। কারণ ৪ সেপ্টেম্বর নির্দেশ দেওয়া হয়েছে। মাঝে ৫ তারিখ শিক্ষক দিবস ছিল। আর ৬ তারিখেই ছাত্রছাত্রীদের প্রতিযোগিতায় অংশ নিতে বলা হল। স্বাভাবিক ভাবেই প্রস্তুতির জন্য ছাত্রছাত্রীদের আরও খানিকটা সময় দিলেই ভাল হত।’’ তবে পশ্চিমবঙ্গ মাধ্যমিক তৃণমূল শিক্ষক সমিতির কার্যকরী সভাপতি বিজন সরকার বলেন, ‘‘এমন উদ্যোগ থেকে ছাত্রছাত্রীরা নতুন কিছু শিখতে পারবেন। তাই সমালোচনার বদলে এই বিষয়ে শিক্ষক-শিক্ষিকাদের উচিত হবে কুইজ প্রতিযোগিতায় ছাত্রছাত্রীদের অংশগ্রহণ সুনিশ্চিত করা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

G20 summit G20 Summit 2023 Government School Quiz
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE